ফুটবলের আলোচিত কিছু দলবদল!

:
: ৭ years ago

নেইমার দ্য সিলভা স্যান্টোস জুনিয়র। যাকে আমরা চিনি নেইমার বা নেইমার জুনিয়র নামে। বৃহস্পতিবারের পর থেকেই ফুটবল দুনিয়ার সবচেয়ে দামি ফুটবলার তিনি। ব্রাজিলিয়ান তারকার ঠিক আগেই বিশ্বের সব থেকে দামি ফুটবলার হয়েছিলেন ফ্রান্সের পল পোগবা। নেইমার-পোগবার মতোই এরকম ভাবে বহুবারই ‘ট্রান্সফার উইন্ডো’ তোলপাড় হয়েছে। একনজরে দেখে নেওয়া যাক, বিশ্বে ফুটবলে কিছু সাড়া জাগানো দলবদলের ইতিহাস।

প্যাটট্রিক উইলিয়াম গ্রোভস: বিশ্ব ফুটবলে দলবদলের ইতিহাসে প্রথমবার ১০০ পাউন্ড মূল্য পেয়েছিলেন এই ইংরেজ ফুটবলারটি। এটিই ছিল ট্রান্সফার ফি’র বিশ্বরেকর্ড। এই টাকা দিয়েই ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়ন থেকে অ্যাস্টন ভিলায় এসেছিলেন গ্রোভস।

লুইস সুয়ারেজ: ইনিও বার্সার হয়ে খেলতেন৷তবে ইনি উরুগুয়ের নন আদতে স্পেনের ফুটবলার। ১৯৬১ বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে সুয়ারেজ দাম পেয়েছিলেন ১০০০০০ পাউন্ড।

জোহান ক্রুয়েফ: পেলে-মারাদোনার মতো বিশ্বের দুই সর্বকালের সেরা ফুটবলারকে বল পায়ে মাঠ কাঁপাতে দেখেছে দুনিয়া। ফুটবল মাঠ কাঁপালেও কোচ হিসেবে কিন্তু দুই ফুটবলার কোনও ছাপই রাখতে পারেননি। এই জায়গাতেই ব্যতিক্রম জোহান ক্রুয়েফ। রাইনাস মিশেলসের ‘টোটাল ফুটবল’র প্রধান সেনাপতি ছিলেন তিনি। কোচ হিসেবে উদ্ভাবন করেছেন ‘তিকিতাকা’ সিস্টেম। দুই ভূমিকাতেই সফল ডাচ ফুটবল দার্শনিক। এহেন ক্রুয়েফ ১৯৭৪ অ্যাজাক্স থেকে বার্সায় এসেছিলেন ২ মিলিয়ন ডলারের বিনিময়ে। যেটা ছিল সেই সময়ের বিশ্বরেকর্ড।

দিয়েগো ম্যারাডোনা: এই নামটাই যথেষ্ট। কারণ তাকে বর্ণনা করবেন তো নিন্দুকরা! দিয়েগোর খেলার ভক্ত পোপ থেকে পপ তারকা সবাই। ১৯৮৬ বিশ্বকাপে একার কৃতিত্বে আর্জেন্তিনাকে চ্যাম্পিয়ন করা কিংবা অবনমন থাকা নাপোলিকে সিরি-এ জেতানো তার ফুটবল ক্যারিয়ারে সবচেয়ে বড় মাইলস্টোন। প্রথম ফুটবলার হিসেবে দলবদলেও ইতিহাস গড়েছিলেন ম্যারাডোনা। ১৯৮২ বোকা জুনিয়র্স থেকে বার্সেলোনায় এসেছিলেন ৩ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে। আবার ১৯৮৪ বার্সা থেকে নাপোলিতে গিয়েছিলেন ৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে।

রোনাল্ডো: ম্যারাডোনার মতোই দুইবার রেকর্ড গড়েছিলেন তার ল্যাটিন উত্তরসূরি রোলান্ডো লুইস নাজারিও লিমা। সবচেয়ে কমবয়সী ফুটবলার হিসেবে দলবদলে ওয়ার্ল্ড রেকর্ড গড়েছিলেন ‘ফেনোমেনন’। ১৯৯৬ পিএসভি থেকে ১৩.২ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে বার্সায় যোগ দিয়েছিলেন তিনি। চুক্তি সংক্রান্ত ঝামেলার জন্য মাত্র এক বছর পরেই কাতালান ক্লাব ছাড়েন বিশ্বের সর্বকালের সেরা স্ট্রাইকার। যোগ দেন ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানে। এবারেও ১৯.৫ মিলিয়ন পাউন্ড রেকর্ডের বিনিময়ে।

লুইস ফিগো: বিশ্ব ফুটবলের সবচেয়ে বিতর্কিত দলবদল। ১৯৯৫ স্পোর্টিং লিসবন থেকে বার্সোলোনায় এসেছিলেন ফিগো৷ পাঁচ বছরে বার্সার সমর্থকদের খুব কাছের হয়ে উঠেছিলেন পর্তুগিজ তারকা। ফিগোকে ‘কাল্ট ফিগার’ ভাবতেন কাতালানরা। ২০০০ সালে ট্রান্সফার উইন্ডোতে বার্সা সমর্থকদের হতাশ করেই ৩৭ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদে যোগ দেন ফিগো। দলবদলের পর প্রথমবার নু ক্যাম্পে এলে ফিগোর উদ্দেশ্যে শুকরের মাথা ছুঁড়েছিলেন এক সমর্থক।

জিদান: ২০০০ রিয়াল মাদ্রিদের প্রেসিডেন্ট হন ফ্লোরেন্তিনো পেরেজ। ‘লস ব্লাঙ্কোস’দের প্রেসিডেন্ট হয়েই ঘোষণা করেন বিশ্বের সব সেরা খেলোয়াড়দের তিনি রিয়ালে সই করাবেন। সেই উদ্দেশ্যেই ২০০০ ফিগোকে ৩৭ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে সই করান। পরের বছরই এই রেকর্ড ভেঙে যায় জিদানের আগমনে। জুভেন্তাস থেকে ৪৬ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে রিয়ালে আসেন তিনি। জিদানের এই রেকর্ড ভাঙেন রোনাল্ডো। ২০০৯ ম্যাঞ্চেস্টার থেকে রিয়ালে যোগ দেন সি আর সেভেন। সূত্র: কলকাতা২৪.কম