ফার্গুসনের মস্তিষ্কে অস্ত্রোপচার

:
: ৬ years ago

ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনের মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়েছে। ম্যানচেস্টার ইউনাইটেড ক্লাব থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ব্রেইন হেমারেজে আক্রান্ত হলে ফার্গুসনের মস্তিষ্কে জরুরি অস্ত্রোপচার করা হয়। এটি বেশ ভালোভাবে সম্পন্ন হয়েছে। তবে তার সুস্থ হতে কিছুটা সময় লাগবে।

৭৬ বছর বয়সী ফার্গুসন বর্তমানে স্যালফোর্ড রয়েল হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তার পরিবার এ বিষয়ে গোপনীয়তা রক্ষার অনুরোধ জানিয়েছে।

ফার্গুসন ২৬ বছর ম্যানচেস্টার ইউনাইটেড ক্লাবের দায়িত্ব পালন করেছেন। তিনি দায়িত্বে থাকাকালীন ৩৮টি ট্রফি জিতেছে ক্লাবটি। এর মধ্যে প্রিমিয়ার লীগের ১৩টি শিরোপা, দুইবার চ্যাম্পিয়ন্স লীগ, পাঁচবার এফএ কাপ এবং চারবার লীগ কাপ জয় করে এ ক্লাব।

ফার্গুসনকে ব্রিটেনের ক্রীড়াঙ্গনে সবচেয়ে সফল কোচ হিসেবে মনে করা হয়। ১৯৯৯ সালে তার অধীনে ম্যানচেস্টার ইউনাইটেড একাধারে প্রিমিয়ার লীগ, এফএ কাপ এবং চ্যাম্পিয়ন্স লীগ জয়লাভ করে। সে বছরই তাকে নাইটহুড উপাধি দেওয়া হয়।

স্কটিশ ফার্গুসন এবং ক্যাথি ১৯৬৬ সালে বিয়ে করেন। তিনি ১৬ বছর বয়সে স্কটল্যান্ডের ক্লাব কুইনস পার্কে খেলা শুরু করেন। এরপর বিভিন্ন ক্লাবে খেলার পর ১৯৭৪ সালে খেলোয়াড় হিসেবে অবসর গ্রহণ করেন। এরপর থেকে শুরু হয় তার কোচিং জীবন।

ফার্গুসন ১৯৮৬ সালে মেক্সিকোতে অনুষ্ঠিত বিশ্বকাপে স্কটল্যান্ড দলের কোচ ছিলেন। তৎকালীন কোচ জক স্টেইনের মৃত্যুর পর তিনি স্কটল্যান্ড দলের দায়িত্ব নেন। কিন্তু সেবার স্কটল্যান্ড গ্রুপ পর্যায় থেকে পরবর্তী ধাপে উত্তীর্ণ হতে পারেনি।

ফার্গুসনের অসুস্থতার খবরে বিশ্ব ফুটবলে বিষণ্নতা নেমে এসেছে। ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক মিডফিল্ডার ও কিংবদন্তী ফুটবলার ডেভিড বেকহাম বলেছেন, লড়াই চালিয়ে যান বস। ক্যাথি ও পুরো পরিবারের জন্য প্রার্থনা ও ভালবাসা রইল।

স্যার অ্যালেক্স ফার্গুসনের সঙ্গে পুরনো একটি ছবি টুইটারে শেয়ার করে রিয়াল মাদ্রিদ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো লিখেছেন, আপনার জন্য আমার প্রার্থনা রইল প্রিয় বন্ধু। শক্ত থাকুন বস। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফাও ফার্গুসনের দ্রুত সুস্থতা কামনা করেছে। সূত্র: বিবিসি।