ফায়ারফক্সের নতুন রিভিউ চেকার ‘ফেইক স্পট’

:
: ৯ মাস আগে

বর্তমানে কম-বেশি সবাই অনলাইন থেকে পণ্য ক্রয় করে থাকি। এসব পণ্যের মান নিয়ে আমাদের মাঝে রয়েছে চরম আপত্তি। এসব পণ্যে কোনো না কোনো ধরনের সমস্যা থাকে। মার্কেটে গিয়ে যেসব পণ্য ক্রয় করা হয়, তা ট্রায়াল করে পরিবর্তন বা ফেরত দেওয়ার সুবিধা রয়েছে। কিন্তু অনলাইনের ক্ষেত্রে এই সুবিধা না থাকায় কিছু অসাধু অনলাইন ব্যবসায়ী এই সুযোগটি কাজে লাগিয়ে ফায়দা হাসিল করে নিচ্ছে, এতে করে যারা পণ্য ক্রয় করছেন তারা হতাশ হচ্ছেন।

 

ই-কর্মাস বা অনলাইন থেকে ক্রয় করার ক্ষেত্রে আমরা পণ্য কেনার সময় কিছু বিষয় বিবেচনা করে থাকি, তার মধ্যে সবচেয়ে বেশি দেখে থাকি পণ্যের রিভিউ। এই রিভিউ আবার কিছু ব্যবসায়ী তাদের ফেক আইডি বা পরিচিতজনদের দিয়ে পজিটিভ রিভিউ নিয়ে থাকে। এতে প্রকৃত গ্রাহকরা যে রিভিউ দিচ্ছে, তা আর প্রকাশ পাচ্ছে না। এখানে বিশেষ করে ফেক রিভিউতে প্রতারণা করে যাচ্ছে।

 

এসব ভুয়া রিভিউ দেখে মানুষ পণ্য নিয়ে প্রতারিত হচ্ছে। এই সমস্যা থেকে উত্তরণের জন্য মজিলা তাদের ওয়েবসাইট দেখার সফটওয়্যার (ব্রাউজার) মজিলা ফায়ারফক্সে নিয়ে আসছে নতুন ‘রিভিউ চেকার’ সুবিধা।

 

ইতোমধ্যে ‘ফেইক স্পট’ নামের একটি নতুন উদ্ভাবনী উদ্যোগ (স্টার্টআপ) অধিগ্রহণ করেছে তারা। তাদের এই প্রযুক্তির সাহায্যে নকল বা ভুয়া পণ্যের রিভিউ শনাক্তে ভূমিকা রাখবে। এই প্রযুক্তিটি খুব দ্রুতই মজিলা ফায়ারফক্স ব্রাউজারে সংযুক্ত করতে যাচ্ছে।

 

 

ফায়ারফক্সের এই প্রযুক্তিটি মূলত কাজ করবে আধুনিক প্রযুক্তি নির্ভর কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে। এই প্রযুক্তির সাহায্যে মূলত একজন মানুষের দেওয়া রিভিউয়ের ধরন যাচাই ও পর্যালোচনা করবে। পাশাপাশি রিভিউটি অন্য কারও কাছ থেকে নেওয়া কি না সেটিও যাচাই করবে। এর সঙ্গে রিভিউটি অন্যকোনো পণ্যের কি না বা একাধিকবার ব্যবহার করে র‌্যাংক নিয়ে আসার চেষ্টা করা হয়েছে কি না, সেটিও ধরে ফেলতে সক্ষম মজিলার এই প্রযুক্তি।

 

এদিকে অনেকে ধারণা করছেন, ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে পণ্যের রিভিউ দেওয়া হবে। অনলাইন ব্যবসায় অন্যতম অ্যামাজন ডটকম জানিয়েছে, তারা খুব দ্রুতই কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নেবে মানুষের লেখা রিভিউ পর্যালোচনা করার জন্য। শুরুর দিকে অ্যামাজন, বেস্ট বাই ও ওয়ালমার্টের পণ্যের ওপর মজিলার নতুন এই সংযোজনটি কার্যকর হতে যাচ্ছে।

 

ব্যবহারকারীর দিক দিয়ে বিশ্বে ব্রাউজার হিসেবে ফায়ারফক্স চতুর্থ স্থানে রয়েছে। সবার ওপরে আছে গুগল ক্রোম। ফায়ারফক্স মজিলা জানিয়েছে, ব্যবহারকারীদের আরও নিশ্চিতভাবে অনলাইনে পণ্য কেনাকাটা করতে সাহায্য করবে এই প্রযুক্তি। এর ফলে ফায়ারফক্সের জনপ্রিয়তা বাড়তে পারে বলে আশা করা যাচ্ছে। নতুন এই ‘রিভিউ চেকার’ ফিচারটি মজিলা ফায়ারফক্সে নভেম্বরে যুক্ত হবে বলে ধারণা করা হচ্ছে।