প্রধান নির্বাচন কমিশনারসহ বরিশালে ৭ জনের বিরুদ্ধে মামলা

:
: ৬ years ago

বাকেরগঞ্জে ২০ বছরের পুরনো ভোট কেন্দ্র অন্যত্র সরিয়ে নেয়ার পায়তারার অভিযোগে সিইসিসহ ৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা। আজ (৯ সেপ্টেম্বর) বরিশালের বাকেরগঞ্জ সহকারী জজ আদালতে এ মামলাটি দায়ের করেন কবাই ইউনিয়র পরিষদের ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য আবদুল বারেক মিয়া। আদালতের বিচারক মামলাটি গ্রহন করে পরবর্তি আদেশের জন্য রেখে দিয়েছেন বলে জানিয়েছে আদালত সংশ্লিষ্ট সুত্র।

মামলার অন্যান্য বিবাদিরা হলেন, বাকেরগঞ্জ উপজেলা নির্বাচন অফিসার, সিনিয়র জেলা নির্বাচন অফিসার, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, বাংলাদেশ নির্বাচন কমিশনের সচিব, বরিশাল জেলা প্রশাসক ও বরিশাল বিভাগীয় কমিশনার।

মামলার অভিযোগে জানা গেছে, কবাই ইউনিয়স্থ হানুয়া পেয়ারপুর সালেহিয়া দাখিল মাদ্রাসা সেন্টারে দীর্ঘ ২০ বছর ধরে অবাধ সুষ্ঠ ও নিরপেক্ষ ভাবে জাতীয় নির্বাচনের ভোট গ্রহন অনুষ্ঠিত হয়ে আসছে। ২০১৩ সালে ১০ ডিসেম্বরে এ কেন্দ্রটি গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত হয়। ওই কেন্দ্রটির ব্যাপারে কারো কোন অভিযোগ না থাকা সত্বেয় আসন্ন জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে ওই কেন্দ্রটি সরিয়ে চোলা রিয়াজউদ্দিন দাখিল মাদ্রাসায় নেয়ার জন্য একটি মহল কাজ চালিয়ে যাচ্ছে। যা খসড়া ভোট কেন্দ্রের লিষ্টে দেখা গেছে।

এতে হানুয়া পেয়ারপুর ছালেহিয়া দাখিল মাদ্রাসার ভোট কেন্দ্রটি বহাল রাখার জন্য গত ১৯ আগষ্ট জেলা নির্বাচন অফিসারের কাছে লিখিত আবেদন করে স্থানীয় ভোটাররা। এরপর ওই মাদ্রাসার সভাপতি পৃথক একটি আবেদন করে এবং ৭ দিনের মধ্যে অবহিত করার জন্য অনুরোধ করার পরেও জেলা নির্বাচন অফিস থেকে কোন রকম প্রতিউত্তর পাওয়া যায়নি।

এতে ভোট কেন্দ্রটি অন্যত্র সরিয়ে নেয়া হলে জনস্বার্থ বিঘ্নিত হওয়ার পাশাপাশি স্থানীয় ভোটরদের অপুরনীয় ক্ষতি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। তাই হানুয়া পেয়ারপুর ছালেহিয়া দাখিল মাদ্রাসার ভোট কেন্দ্র বলাল রাখার আদেশ চেয়ে গতকাল এ মামলাটি দায়ের করা হয়।