প্রধানমন্ত্রীর ভিশন বাস্তবায়নে সকলে মিলে কাজ করতে হবে-সাদিক আব্দুল্লাহ

লেখক:
প্রকাশ: ২ years ago

চলতি বছরের ১৫ জুন থেকে শুরু হবে দেশের ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা। এ শুমারি চলবে ২১ জুন পর্যন্ত। শুমারি ও জরিপ বাস্তবায়নে মাঠ পর্যায়ে স্থায়ীভাবে বরিশাল সিটি কর্পোরেশনের শুমারি/জরিপ কমিটির এক সভায় এ তথ্য জানানো হয়েছে। কমিটির সভাপতি ও বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর সভাপতিত্বে রোববার (২২ মে) নগরীর বরিশাল ক্লাব মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যে মেয়র যার যার জায়গা থেকে সকলকে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করার আহবান জানিয়ে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর আগামীর ভিশন বাস্তবায়নে সকলে মিলে একসাথে কাজ করতে হবে। তিনি বলেন এবারই প্রথম ডিজিটাল জনশুমারি হবে। ডিজিটাল হওয়ার কারণে এবারের শুমারি অনেক বেশি নিখুঁত ও বিশুদ্ধ হবে।

মেয়র আশাবাদ ব্যক্ত করে বলেন, দেশের অন্যান্য এলাকার চেয়ে বরিশাল সিটি কর্পোরেশন এলাকায় জরিপের কাজ সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হবে। সভায় জানানো হয়, শুমারি শুরু হওয়ার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দেবেন। ‘গত বছর শুমারি করার কথা ছিল।

কিন্তু কোভিডের কারণে শুমারি পিছিয়ে গেছে। সভায় আরো জানানো হয়, এবারের শুমারিতে জিআইএস (গ্রিগাফিক ইনফরমেশন সিস্টেম) বেইজড ডিজিটাল ম্যাপ ব্যবহার করে সিএপিআই (কম্পিউটার এসিসটেড পার্সনাল ইন্টারভিউইং) পদ্ধতিতে একযোগে দেশের সব খানা, গৃহ ও ব্যক্তির তথ্য সংগ্রহ করা হবে। মাঠপর্যায়ে মূল শুমারির তথ্য সংগ্রহ কার্যক্রম ১৫ থেকে ২১ জুন পর্যন্ত পরিচালিত হবে।

১৫ জুন বরিশাল সিটি কর্পোরেশন এলাকায় জরিপ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্ধোধন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। বরিশাল সিটি কর্পোরেশন এলাকাকে ৭টি জোনে ভাগ করা হয়েছে জানিয়ে সভায় জানানো হয়, সাময়িকভাবে নিযুক্ত ৮৩৬ জন তথ্য সংগ্রহকারী ও ১৪৪ জন সুপারভাইজার নির্ধারিত গণনা এলাকার তথ্য ট্যাবলেটের মাধ্যমে সংগ্রহ করবে।

সভায় জরিপের সার্বিক বিষয় নিয়ে সূচনা বক্তব্য রাখেন, বরিশাল বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়ের যুগ্ম পরিচালক (অ.দা) সাইদুর রহমান। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ কমিশনার এনামুল হক, বরিশাল সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-২ রফিকুল ইসলাম খোকন, প্যানেল মেয়র-৩ আয়শা তৌহিদ লুনা, বরিশাল চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রিজের সভাপতি সাইদুর রহমান রিন্টু, বরিশালের বিভিন্ন কলেজের অধ্যক্ষবৃন্দ, বরিশাল সিটি কর্পোরেশনের সাধারণ ও সংরক্ষিত আসনের কাউন্সিলরবৃন্দ, শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস.এম জাকির হোসেন, বরিশাল সিটি কর্পোরেশনের শুমারি/জরিপ কমিটির সদস্য বৃন্দ, বরিশাল সিটি কর্পোরেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ প্রমুখ।

উল্লেখ্য ১৯৭৪ সালের ২৬ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৪টি সংস্থাকে একীভ‚ত করে পরিসংখ্যান ব্যুরো প্রতিষ্ঠা করেন। এবং ১৯৭৪ সালেই দেশে প্রথম শুমারি অনুষ্ঠিত হয়। সেই সময়ে দেশের জনসংখ্যা ছিলো ৭ কোটি ১৫ লাখ। সর্বশেষ ২০১১ সালে শুমারি অনুষ্ঠিত হয়। সেই সময়ে দেশের জনসংখ্যা ছিলো ১৪ কোটি ৯৮ লাখ।