প্রথম দেশ হিসেবে ইউক্রেনকে লিওপার্ড ট্যাঙ্ক দিলো পোল্যান্ড

:
: ১ বছর আগে

ইউক্রেনকে পশ্চিমা দেশগুলোর মধ্যে প্রথম অত্যাধুনিক জার্মানি লিওপার্ড-২ ট্যাঙ্ক দিলো পোল্যান্ড। শুক্রবার এই ট্যাঙ্কগুলো পাঠানো হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

শুক্রবার ইউক্রেনে রুশ হামলার এক বছর পূর্তি হয়েছে। দিবসটি উপলক্ষে ইউক্রেনের প্রতি সংহতি জানাতে কিয়েভে গিয়েছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী ম্যাতিউসজ মোরাউইকি।

ইউক্রেনকে আরও লিওপার্ড ট্যাঙ্ক দেওয়া হবে জানিয়ে মোরাউইকি বলেছেন, ‘আপনাদের পাশে পোল্যান্ড ও ইউরোপ আছে। আমরা নিশ্চিতভাবেই আপনাদের ছেড়ে যাব না, রাশিয়ার বিরুদ্ধে পূর্ণ বিজয় অর্জিত হওয়ার আগ পর্যন্ত আমরা ইউক্রেনকে সমর্থন দেব।’

ইউক্রেনে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির পাশে দাঁড়িয়ে মোরাউকি জানিয়েছেন, তার দেশ ইউক্রেনকে আরও অস্ত্র সরবরাহ করবে। এছাড়া তিনি রাশিয়ার ওপর আরও কঠিন নিষেধাজ্ঞা আরোপের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, রাশিয়ার ওপর ইতিমধ্যে ৯ দফায় নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন। ১০ দফার বিষয়ে নিজেদের মধ্যে আলোচনা করছে ব্লকটি।

পোলিশ প্রধানমন্ত্রী বলেন, ‘এই ১০ প্যাকেজে আমরা খুশি নই কারণ এটি খুব নরম, খুব দুর্বল … আমি আমাদের দলের সাথে যোগাযোগ করছি এবং আমরা আমাদের মিত্রদের এই প্যাকেজটিকে যতটা সম্ভব কঠোর করার জন্য চাপ দিচ্ছি।’