প্রথমবার অনলাইনে রিটার্ন দাখিল করলে ২০০০ টাকা কর ছাড়

লেখক:
প্রকাশ: ৪ years ago

আসন্ন (২০২০-২১) অর্থবছরে যেসব করদাতা প্রথমবারের মতো অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করবেন তাদের দুই হাজার টাকা কর রেয়াত দেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অনলাইনে আয়কর রিটার্ন দাখিল এবং কর প্রদান জনপ্রিয় করতে সুবিধা দেয়া হচ্ছে বলে তিনি জানান।

বৃহস্পতিবার (১১ জুন) বিকেলে জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে বাজেট বক্তৃতায় এ কথা জানান অর্থমন্ত্রী। তার আগে দুপুরে মন্ত্রিসভার প্রস্তাবিত বাজেটে অনুমোদন হয় এবং পরে ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, আয়কর বিভাগের ডিজিটাল ট্রান্সফরমেশনের ওপর আমরা সার্বিক গুরুত্ব আরোপ করেছি। আমি আশা করি দ্রুত সময়ের মধ্যে আয়কর বিভাগ ও ট্রান্সফরমেশন সম্পূর্ণ করতে আমরা সক্ষম হবো। ফলে করদাতারা অতি সহজে অনলাইনে আয়কর রিটার্ন কর প্রদান করতে পারবেন।

তিনি আরও বলেন, অনলাইনে আয়কর রিটার্ন দাখিল এবং কর প্রদানের বিষয়টিকে জনপ্রিয় করার জন্য যে সব করদাতা প্রথমবারের মতো অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করবেন তাদের ২ হাজার টাকা করে কর রেয়াত প্রদানের প্রস্তাব করছি। করদাতারা কর রেয়াতের এই সুযোগ গ্রহণ করে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করতে উৎসাহিত হবেন, যা আয়কর বিভাগের ডিজিটাল ট্রান্সফরমেশন প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে।