প্রতি জেলায় একটি করে বিশ্ববিদ্যালয়: শিক্ষামন্ত্রী

:
: ৬ years ago

উচ্চ শিক্ষার প্রসারের লক্ষে দেশের প্রতিটি জেলায় সরকারি-বেসরকারি উদ্যোগে একটি করে বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সোমবার সংসদে সরকারি দলের সদস্য গোলাম দস্তগীর গাজীর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, “ এ পরিকল্পনার অংশ হিসেবে বর্তমান সরকারের বিগত মেয়াদের ২০০৯ সাল থেকে এ পর্যন্ত দেশে ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে। একই সাথে বেসরকারি পর্যায়ে ৪২টি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি প্রদান করেছে।

এছাড়া, ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ এবং ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়’ নামে আরও দু’টি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে সম্প্রতি জাতীয় সংসদে আইন পাস হয়েছে।“

তিনি আরও বলেন, ঢাকাস্থ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ‘সেন্ট্রাল উইমেন ইউনিভার্সিটি’ নামে একটি মহিলা বিশ্ববিদ্যালয় রয়েছে।

উল্লেখ্য, দেশে বর্তমানে ১৩৫টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৭টি সরকারি এবং ৫১টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ঢাকায় অবস্থিত। উল্লেখিত মহিলা বিশ্ববিদ্যালয় দু’টি ছাড়া, দেশের অন্যান্য সকল বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় সমূহের আওতায় সহশিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। ফলে এ সকল বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের অধ্যয়ন ও গবেষণার সুযোগ উন্মুক্ত রয়েছে।