প্রতিরক্ষা সচিব ও আইজিপিকে পদত্যাগের নির্দেশ শ্রীলংকার প্রেসিডেন্টের

:
: ৫ years ago

ভয়বাহ হামলায় শিকার হওয়ার পরিপ্রেক্ষিতে প্রতিরক্ষা সচিব ও পুলিশের মহাপরিদর্শকে (আইজিপি) পদত্যাগের নির্দেশ দিয়েছেন শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

প্রেসিডেন্ট কার্যালযের দুইটি নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে বুধবার নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

গত রোববার শ্রীলংকার রাজধানীর কলম্বো ও আশেপাশে আটটি হামলা চালানো হয়। এতে এখন পর্যন্ত ৩৫৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন পাঁচ শতাধিক মানুষ।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে জানানো হয়, নাম না প্রকাশ করার শর্তে দুটি সূত্র জানিয়েছ- দেশটির প্রতিরক্ষা সচিব এবং পুলিশ প্রধানকে পদত্যাগের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট। এটি শিগগিরই কার্যকর হবে বলেও এতে জানানো হয়।

বিবিসি জানায়, ইস্টার সানডে উপলক্ষে খ্রিস্টান ধর্মাবলম্বীরা রোববার সকালে প্রার্থনা করার সময় কলম্বোসহ দেশটির তিনটি গির্জায় একযোগে বোমা বিস্ফোরণ ঘটে। প্রায় একই সময় কলম্বোর তিনটি পাঁচ তারকা হোটেল– শাংরি লা, সিনামন গ্র্যান্ড ও কিংসবুরিতেও বোমার বিস্ফোরণ হয়।

সকালে ছয়টি স্থাপনায় হামলার কয়েক ঘণ্টা পর দুপুরে কলম্বোর দক্ষিণাঞ্চলের দেহিওয়ালা এলাকায় একটি হোটেলে সপ্তম বিস্ফোরণটি ঘটে। এরপর কলম্বোর উত্তরে ওরুগোদাওয়াত্তা এলাকায় আরেকটি বিস্ফোরণের খবর পাওয়া যায়।

ওইসব হামলার ঘটনায় সোমবার বিকেলে জামায়াত আল-তাওহীদ আল-ওয়াতানিয়া নামের একটি গোষ্ঠী দায় স্বীকার করেছে বলে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম তাস। এর একদিনের মাথায় একই হামলায় দায় স্বীকার করে আইএসও।

হামলার ঘটনায় এখন পর্যন্ত ৫৮ জনকে আটক করা হয়েছে। দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। নিয়ন্ত্রণ এসেছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

শ্রীলংকার কলম্বোতে হামলায় নিহত হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই ও আওয়ামী লীগ নেতা শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরী। এসময় আহত জায়ানের বাবা মশিউল হক চৌধুরী এখন হাসপাতালে চিকিৎসাধীন।