প্রকাশ হলো নন্দিনীর রবীন্দ্র সংগীতের অ্যালবাম

লেখক:
প্রকাশ: ৬ years ago

প্রকাশিত হলো নন্দিনীর প্রথম রবীন্দ্র সংগীতের অ্যালবাম ‘স্বপনে গাঁথা রবে’। প্রায় দেড় দশক সঙ্গীত চর্চার পথ মাড়িয়ে প্রথমবারের মতো রবীন্দ্র সঙ্গীতের অ্যালবাম প্রকাশ করছেন রবীন্দ্র গানের সম্ভাবনাময় কণ্ঠশিল্পী নন্দিনী। অ্যালবামটি প্রকাশ করেছে অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজ।

‘স্বপনে গাঁথা রবে’ অ্যালবামটির সংগীত পরিচালনা করেছেন কলকাতার সঙ্গীত পরিচালক শুভায়ু সেন মজুমদার। পুলক বড়ুয়ার সার্বিক তত্তাবধানে প্রকাশিত নতুন এ অ্যালবামে থাকা গানগুলো হচ্ছে- ‘ভালোবেসে সখি নিভৃতে যতনে’, ‘আজি তোমায় আবার’, ‘ঘরেতে ভ্রমর এলো’, ‘ভালোবাসি ভালোবাসি’, ‘স্বপনে দোঁহে ছিনু’, ‘দিবস রজনী’, ‘নয়ন তোমারে’, ‘আমার প্রাণের পরে’, ‘নিশিদিন মোর পরানে’ ও ‘তুমি যে আমারে চাও’।

শনিবার সন্ধ্যায় রাজধানীর বেইলি রোডের ক্যাফে থার্টি থ্রি রেস্টুরেন্টে অ্যালবামটির মোড়ক উন্মোচন করেন প্রখ্যাত রবীন্দ্র সঙ্গীতশিল্পী সাদী মোহাম্মদ। জি সিরিজ-অগ্নিবীণার কর্ণধার নাজমুল হক ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা সচিব সোহরাব হোসেন, ওস্তাদ হিমাদ্রি শেখর তালুকদার ও মাই টিভির শব্দ প্রকৌশলী পুলক বড়ুয়া।

nondini-ineer

প্রধান অতিথির বক্তব্যে সঙ্গীতশিল্পী সাদী মোহাম্মদ বলেন, ‘নন্দিনীর গান শুনে সত্যি মনটা ভালো হয়ে গেল। ওর কণ্ঠে একটা আবেশ আছে। আমি কিন্তু নিজেই নিজের গানের সমালোচক। সবসময়ই আমার মনে হয় আমি আগে যে গানগুলো গেয়েছি সেটি যদি আবার নতুন করে গাই তাহলে আরো ভালো হবে। এটি নন্দিনীর প্রথম অ্যালবাম হলেও ‘ও’ যতটা ভালো এবং স্বতঃস্ফূর্তভাবে গেয়েছে ততোটা বোধ হয় আমিও আমার প্রথম অ্যালবামে গাইতে পারিনি। ’

প্রথম একক অ্যালবাম প্রসঙ্গে নন্দিনী হালদার বলেন, ‘রবীন্দ্র সুরের মায়া ছোটবেলা থেকেই আমাকে খুব টানে। আমার মা এবং বড় বোনের কণ্ঠে শুনতে শুনতে কখন যে কবিগুরুর গানের বাণী আমার ভেতরাত্মাকে জাগিয়ে তুলেছে বুঝতেই পারিনি। এই অ্যালবামটি করার পেছনে আমার ওস্তাদ হিমাদ্রি শেখর তালুকদারের আন্তরিক উৎসাহ আমাকে ব্যাপকভাবে অনুপ্রাণিত করেছে। পাশাপাশি শ্রদ্ধেয় বন্যা-দি’র (সঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা) স্নেহ-ভালোবাসা এবং আন্তরিক সহায়তা আমাকে সবসময় উৎসাহিত করে।’

উল্লেখ্য, সঙ্গীত পরিবারের মেয়ে নন্দিনীর গানের প্রতি ভালোলাগা সেই ছোটবেলা থেকেই। জন্মের পর থেকে মা নমিতা মল্লিক এবং বড় বোন আঁখি বৈদ্যের কণ্ঠে গান শুনে শুনে বেড়ে ওঠা নন্দিনী উপমহাদেশের নন্দিত রবীন্দ্র সঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা পরিচালিত ‘সুরের ধারা’-তে ১৫ বছর ধরে রবীন্দ্র সঙ্গীত শিখছেন। এছাড়া তিনি তালিম নিচ্ছেন সঙ্গীতজ্ঞ হিমাদ্রি শেখর তালুকদারের কাছে।