পৌর নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৪৭ মনোনয়নপত্র বাতিল

লেখক:
প্রকাশ: ৪ years ago

পৌর নির্বাচনের দ্বিতীয় ধাপে আগামী জানুয়ারিতে ৬১টি পৌরসভায় নির্বাচন হবে। যাচাই-বাছাইকালে মেয়র, ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ১৪৭টি মনোনয়নপত্র বাতিল করেছেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) মেয়র পদে ৩১ জনের, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ২৫ জনের ও সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ৯১ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়।

 

ইসি সূত্র জানায়, গত রোববার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন পর্যন্ত মেয়র পদে ২৬২ জন মনোনয়ন জমা দেন। যাচাই-বাছাইকালে ৩১ জনের মনোনয়নপত্র বাতিল হওয়ায় এ পদে বৈধ প্রার্থী থাকল ২৩১ জন।  কাউন্সিলর পদে ২ হাজার ৫৩৬ জন মনোনয়ন জমা দিয়েছিলেন। তাদের মধ্যে থেকে ৯১ জনের মনোনয়নপত্র বাতিল হওয়ায় বৈধ প্রার্থী থাকল ২ হাজার ৪৪৫ জন। সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৭৬৪ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তাদের মধ্য থেকে ২৫ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। তিন পদে মোট ৩ হাজার ৫৬২ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাদের মধ্য থেকে ১৪৭ জনের মনোনয়ন বাতিল হওয়ায় এখন বৈধ প্রার্থী ৩ হাজার ৪১৫ জন।

মনোয়নপত্র বাছাইয়ের পর মেয়র পদে একক প্রার্থী আছে দুটি পৌরসভায়। এগুলো হলো—পাবনার ভাঙ্গুরা ও পিরোজপুর পৌরসভা। ভাঙ্গুরা পৌরসভায় দুটি মনোনয়নপত্র জমা পড়েছিল। বাছাইয়ে একটি মনোনয়নপত্র বাতিল হওয়ায় এখানে একক প্রার্থী রইলো। পিরোজপুর পৌরসভায় তিনজন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। সেখানকার দুজনের মনোনয়ন বাতিল হওয়ায় এখন সেখানে একক প্রার্থী থাকছে।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ও পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান বলেছেন, ‘যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে, তারাসহ সংক্ষুব্ধরা চাইলে আপিল ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন। সেখানেও সন্তুষ্ট না হলে কোর্টে আবেদন করতে পারবেন।’

 

গত ২ ডিসেম্বর দ্বিতীয় ধাপের পৌর নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ২০ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের তারিখ ২২ ডিসেম্বর। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৯ ডিসেম্বর। আগামী ১৬ জানুয়ারি এসব পৌরসভায় ভোট গ্রহণ করা হবে। এ ধাপে ২৯টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও বাকি ৩২টিতে ব্যালটের মাধ্যমে ভোট নেওয়া হবে।