#

শামীম আহমেদ ॥ বরিশাল,ঝালকাঠি এবং পিরোজপুরের সিমান্তবর্তী এলাকায় অবস্থিত ভিমরুলি পেয়ারা বাগান পরিদর্শন করেছেন ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়নের পুলিশ সুপার সরদার নূরুল আমিন।

আজ রবিবার (১৭ জুলাই) সকাল ৯ টায় এশিয়া মহাদেশের বৃহত্তম ভিমরুলির ভাসমান পেয়ারা বাগান পরিদর্শন করেন তিনি।এ সময় তার সাথে ছিলেন ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবুল কালাম আজাদ।

ভিমরুলির ভাসমান পেয়ারা বাগান পরিদর্শন কালে ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়নের পুলিশ সুপার সরদার নূরুল আমিন বলেন, ‘বাংলার ভেনিস’খ্যাত বরিশাল বিভাগ পর্যটন ক্ষেত্রে সমৃদ্ধ।

বরিশাল বিভাগের সবচেয়ে জনপ্রিয় পর্যটন ক্ষেত্র হলো ভিমরুলির এই ভাসমান পেয়ারা বাজার। এই অঞ্চলের বেশিরভাগ মানুষের জীবিকা নির্বাহের প্রধান উৎস এই পেয়ারা বাগান এছাড়াও এ অঞ্চলের মানুষের জীবিকা নির্বাহের মাধ্যম হচ্ছে আমড়া ও লেবু চাষ।

বরিশালের আমড়ার খ্যাতি শোনেনি, এমন খুব কম মানুষ আছে। ঝালকাঠি সদর উপজেলা এবং পিরোজপুরের বানারিপাড়া ও স্বরূপকাঠি উপজেলার কৃষকেরা বিশেষভাবে এই পেয়ারা চাষের সাথে জড়িত।

ঝালকাঠির সুগন্ধা, গাবখান, বিশখালী ও সন্ধ্যা নদী দেশের দক্ষিণাঞ্চলের পেয়ারা চাষের মূল ক্ষেত্র। ২০০ বছরেরও বেশি পুরনো এই ভাসমান পেয়ারা বাজারটি গড়ে উঠেছে বরিশাল, পিরোজপুর ও ঝালকাঠি জেলার সীমান্তবর্তী এক মিলনস্থলে।

তিন জেলার ৩০ টি গ্রামের ২০ হাজার পরিবার এই পেয়ারা চাষের কাজে নিয়োজিত। দেশের এই পর্যটন স্পটে আগত দর্শনার্থী, ক্রেতা ও বিক্রেতাদের সার্বিক নিরাপত্তা প্রদানে ট্যুরিস্ট পুলিশ সব সময় কাজ করে যাচ্ছে।

এখানে কোন চাঁদাবাজ, ছিনতাইকারী ও ইভটিজারদের ঠাঁই হবেনা।আমরা দেশের সবগুলো পর্যটন স্পটকে নিরাপত্তার চাদরে আবৃত করে পর্যটকদের ভ্রমনকে আরো আনন্দময় করে তুলতে জোর প্রচেস্টা চালিয়ে যাচ্ছি।

এছাড়াও তিনি পেয়ারা বাগান মালিক,ক্রেতা,বিক্রেতা ও বাগানে ঘুরতে আসা পর্যটকদের সার্বিক খোঁজ নেন এবং তাদের পাশে থেকে সব সময় সার্বিক সহযোগিতা ও নিরাপত্তা প্রদানের আশ্বাস দেন।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন