পোস্ত বাটায় মুরগি ভুনা

লেখক:
প্রকাশ: ৬ years ago

উপকরণ
ব্রয়লার মুরগি দেড় কেজি, পোস্তদানা ১ টেবিল চামচ, আস্ত কাজু বাদাম ১ টেবিল চামচ, জয়ফল ও জয়ত্রী আধা চা–চামচ, কালো গোলমরিচ ১ টেবিল চামচ, সয়াবিন তেল ১ কাপ, পেঁয়াজকুচি ১ কাপ, তেজপাতা ২টা, ঘি ২ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা–চামচ, পেঁয়াজবাটা ৪ টেবিল চামচ, হলুদগুঁড়া ১ চা–চামচ, জিরাগুঁড়া ১ চা–চামচ, মরিচগুঁড়া ২ টেবিল চামচ, টক দই (পানি ঝরানো) আধা কাপ, টমেটো সস ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালি
মুরগি পছন্দমতো টুকরা করে পরিষ্কার পানিতে ধুয়ে নিন। পোস্তদানা, কাজুবাদাম, গোলমরিচ ও জয়ফল-জয়ত্রী একসঙ্গে প্রয়োজনমতো পানি দিয়ে ব্লেন্ড করে নিন।

এবার একটি পাত্রে তেল দিয়ে পেঁয়াজকুচি ছেড়ে দিন। তেজপাতাও দিতে হবে। পেঁয়াজ যখন সোনালি রঙা হতে থাকবে, তখন একে একে বাটা পেঁয়াজ, আদা, রসুন ও পেস্ট করা পোস্তদানার মিশ্রণ দিন। ৩–৪ মিনিট কষিয়ে মুরগির টুকরাগুলো দিয়ে আবারও ৩–৪ মিনিট কষিয়ে হলুদ, মরিচ, জিরা, টমেটো সস, পানি ঝরানো টক দই, লবণ ও ২ কাপ পানি দিয়ে ভালো করে কষিয়ে নিন। যখন তেল ছেড়ে আসবে, তখন দেড় কাপ গরম পানি দিতে হবে। ঢেকে দমে রান্না করতে হবে। ২ টেবিল চামচ ঘি দিন। মুরগি সেদ্ধ হয়ে যখন ঝোল বের হবে, তখন চুলা বন্ধ করে দিতে হবে।