পেলের যত রেকর্ড

:
: ২ years ago

এডসন অ্যারান্তেসে দো নাসিমেন্তো। যাকে বিশ্ব চেনে পেলে নামে। ফুটবল সম্রাট বলে যার সামনে মাথা নুইয়ে দেয়, সেই তিনি কি না ফুটবল ফেলে চলে গেলেন! দিয়েগো ম্যারাডোনার পর পেলে। এই শোক কাটিয়ে উঠবে কী করে ফুটবল বিশ্ব!

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দিবাগত রাতে ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ফুটবল সম্রাট। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। কিংবদন্তি চলে গেছেন, রেখে গেছেন কতই না কীর্তি, যা ভুলবে না ফুটবল বিশ্ব।

মাত্র ১৫ বছর বয়সেই ব্রাজিলের ক্লাব স্যান্টোসে যোগ দিয়েছিলেন পেলে। যে ক্লাবে ১৮ বছর কাটিয়েছিলেন। জিতেছিলেন সব ট্রফি। এরমধ্যেই পেলের প্রতিভা জাতীয় দলের নজরে পড়েছিল। মাত্র ১৭ বছরেই ব্রাজিলের জার্সিতে বিশ্বকাপ খেলেছিলেন। এরপর গড়েছিলেন আরও কত কীর্তি!

কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ জয়

১৯৫৮ সালে প্রথমবার বিশ্বকাপ জিতেছিলেন ফুটবল সম্রাট। সুইডেনকে ফাইনালে ৫-২ গোলে হারিয়েছিল ব্রাজিল। দুটি গোল করেছিলেন স্বয়ং পেলে। সেইসময় তার বয়স ছিল ১৭ বছর ২৪৯ দিন।

তিনবার বিশ্বকাপ জয়
১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০ সালে বিশ্বকাপ জিতেছিলেন পেলে। বিশ্বের আর কোনো খেলোয়াড়ের এমন রেকর্ড নেই। ১৯৫৮ সাল এবং ১৯৭০ সালের ফাইনালে গোলও করেছিলেন এই কিংবদন্তি।

সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ড

বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ডও তৈরি করেছিলেন পেলে। ১৯৫৮ সালের বিশ্বকাপে ওয়েলসের বিরুদ্ধে গোল করেছিলেন। সেইসময় তার বয়স ছিল ১৭ বছর ২৩৯ দিন। ওই গোলের সুবাদেই ম্যাচ জিতেছিল ব্রাজিল।

বিশ্বকাপে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিক

বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিকেরও নজির গড়েছিলেন পেলে। ১৯৫৮ সালের বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন ‘ব্ল্যাক পার্ল’। সেইসময় তার বয়স ছিল ১৭ বছর ২৪৪ দিন।

গোলের পরিসংখ্যান

রেক স্পোর্টস সকার স্ট্যাটিস্টিক ফাউন্ডেশনের পরিসংখ্যান অনুযায়ী, ব্রাজিলের জার্সিতে মোট ৯২টি ম্যাচে ৭৭টি গোল করেছিলেন পেলে। ফ্রেন্ডলিতে ৩৪টি, বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ৬টি, বিশ্বকাপে ১২টি, কোপা আমেরিকায় ৮টি এবং অন্যান্য টুর্নামেন্টে ১৭টি গোল করেছিলেন তিনি।