#

খুলনায় পুলিশ হেফাজতে থাকা অবস্থায় চোখ হারানো যুবক মো. শাহজালালকে ছিনতাই মামলায় দুই বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে ৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার খুলনার মহানগর হাকিমের আদালত-১ (দ্রুত বিচার) এর বিচারক মো. আমিরুল ইসলাম এই রায় ঘোষণা করেন। রায়ের পর শাহজালালকে কারাগারে পাঠানো হয়।

২০১৭ সালের ১৮ জুলাই নগরীর খালিশপুর এলাকা থেকে ছিনতাইয়ের অভিযোগে শাহজালালকে আটক করে খালিশপুর থানা পুলিশ। পরদিন ভোরে চোখ তুলে ফেলা অবস্থায় তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ছিনতাইয়ের ঘটনায় সোমা বিশ্বাস নামের এক নারী শাহজালালকে আসামি করে খালিশপুর থানায় মামলা দায়ের করেন।

এদিকে শুরু থেকেই পুলিশের বিরুদ্ধে চোখ তুলে ফেলার অভিযোগ করে শাহজালালের পরিবার। এ ঘটনায় ২০১৭ সালের ৭ সেপ্টেম্বর খালিশপুর থানার তৎকালীন ওসি নাসিম খানসহ ১৩ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে আদালতে মামলা করেন শাহজালালের মা রেনু বেগম। মামলাটি নিম্ন আদালত খারিজ করে দিলে তারা উচ্চ আদালতে আপিল করেন। এর মধ্যে পুলিশ কর্মকর্তারা মীমাংসার প্রস্তাব দেওয়াসহ বিভিন্ন সময়ে নানা অভিযোগ করে শাহজালালের পরিবার।

শাহজালালের আইনজীবী মোঃ নুরুল হক বলেন, ছিনতাই মামলার একমাত্র আসামি ছিলেন শাহজালাল। তার কাছ থেকে কিছু উদ্ধার করা যায়নি। তারপরও তাকে সাজা দেওয়া হয়েছে। তিনি বলেন, এই রায় প্রভাবিত করা হয়েছে। নিম্ন আদালতে শাহজালালের সাজা দেওয়া গেলে পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে দায়ের করা মামলাটি উচ্চ আদালতে টিকবে না। এসব কারণে এমনটা করা হয়েছে।

শাহজালালের বাবা জাকির হোসেন বলেন, সকাল থেকেই পুলিশের লোকেরা আদালত এলাকায় অবস্থান নেন। তারা কয়েকবার আমাদের সঙ্গে কথা বলার চেষ্টা করেছে। কিন্তু আমরা কোনো কথা বলিনি। তিনি বলেন, আমার ছেলের চোখ নিল, ছেলেকে অন্ধ বানালো, এবার তাকে জেলেও ঢোকালে। গরীবের ওপর এমন অত্যাচার, আল্লাহ সহ্য করবে না।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন