‘পুলিশ পেশাদারিত্বের সঙ্গে জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করবে’-আইজিপি জাবেদ পাটোয়ারী

:
: ৬ years ago
মোহাম্মদ জাবেদ পাটোয়ারী

পুলিশ আইনের মধ্যে থেকে পেশাদারিত্বের সঙ্গেই জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করবে বলে জানিয়েছেন বাহিনীর নবনিযুক্ত মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

বৃহস্পতিবার সকালে ধানমণ্ডির ৩২ নম্বরে গিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর পুলিশ সদরদপ্তরে সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

এর আগে, বুধবার বিদায়ী আইজিপি একেএম শহীদুল হকের কাছ থেকে দায়িত্ব বুঝে নেন নতুন আইজিপি।

ভোটের বছরের শুরুতে পুলিশের শীর্ষ পদে আসা এই কর্মকর্তা বলেছেন, নির্বাচন করা নির্বাচন কমিশনের কাজ। আর পুলিশের কাজ জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা, তা পুলিশ আইনের মধ্যে থেকে পেশাদারিত্বের সঙ্গেই করবে।

মাদক নিয়ন্ত্রণে পুলিশের ভূমিকা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যতদিন পর্যন্ত মাদকের চাহিদা থাকবে, ততদিন পর্যন্ত যোগান থাকবে। নতুন করে যেন চাহিদা তৈরি না হয়, সেজন্য যারা এরইমধ্যে মাদকে আসক্ত তাদের কিভাবে ফিরিয়ে আনা যায়, সে লক্ষ্যে কাজ করতে হবে।

”এটা পুলিশের একক দায়িত্ব নয়। এখানে মাদকের বিক্রেতা, সেবনকারীসহ অনেকগুলো স্তর জড়িত। মাদকের বিরুদ্ধে বিভিন্ন সংস্থা কাজ করে থাকে। আশা করি, সবার সমন্বিত উদ্যোগে কাজ করলে মাদক নিয়ন্ত্রণ সম্ভব হবে।”

বাহিনীর সদস্যদের উদ্দেশ্যে নতুন আইজিপি বলেন, “পুলিশের কোনো সদস্যের অপরাধের দায় পুলিশ নেবে না। কোনো ব্যক্তি অপরাধ করলে তাকে অপরাধী হিসাবে দেখে প্রচলিত নিয়ম নীতি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়ানোর চেষ্টা করা হবে।”