পুলিশ কর্মকর্তা হলেন ভারতের মহিলা টি২০ অধিনায়ক

লেখক:
প্রকাশ: ৬ years ago

ভারতের তিন তিনটি বৈশ্বিক শিরোপা জেতানো মাহেন্দ্র সিং ধোনী আর মহিলা টি২০ দলের অধিনায়ক হরমনপ্রীত কউরের গল্পে একটি মিল আছে। আর তা হলো দুইজনই ভারতের রেলে চাকরি করতেন। করতেন বলতে হচ্ছে কারণ হরমনপ্রীত রেলের চাকরি ছেড়ে পাঞ্জাব পুলিশের ডেপুটি সুপারেনটেন্ডেন্ট (ডিএসপি) হিসেবে যোগ দিয়েছেন। আর হরমনপ্রীতের ভাষায় পুলিশের ডিএসপি হওয়া ছিল তাঁর স্বপ্ন।

ভারতের মহিলা দলের এই ক্রিকেটারের ইউনিফর্মে স্টার লাগিয়ে দেন পাঞ্জাব পুলিশের ডিরেক্টর জেনারেল সুরেশ অরোরা এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ। পরে হরমনপ্রীতের ইউনিফর্মে তারা লাগাতে পেরে নিজেতে গর্বিত মনে হচ্ছে বলে একটা টুইটও করেন তিনি।

অমরেন্দ্র সিংহ টুইট লেখেন, ‘ডিজিপি সুরেশ অরোরার সঙ্গে পাঞ্জাব পুলিশের ডিএসপি পদে যোগ দিয়েছে তরুণ ক্রিকেটার হরমনপ্রীত কউর। তাঁর ইউনিফর্মে তারা লাগাতে পেরে আমি গর্বিত। ক্রিকেটের মাঠে পারফর্ম করে ও আমাদের বহুবার গর্বিত করেছে। আমি বিশ্বাস করি সে তাঁর পারফর্ম ধরে রাখবে। তাঁর প্রতি শুভ কামনা।’

ডিএসপি হিসেবে কাজ করা হরমনপ্রীতের স্বপ্ন ছিল কিন্তু স্বপ্নের চাকরিতে ঢোকা এই মহিলা ক্রিকেটারের জন্য সহজ ছিল না। শুরু থেকেই রেলের চাকরি নিয়ে অসন্তুষ্ট ছিলেন হরমনপ্রীত। কারণ তাঁর লক্ষ্য ছিল পঞ্জাব পুলিশে চাকরি করা। আর সেজন্য পাঞ্জাব পুলিশে চাকরির জন্য আবেদন জানিয়েছিলেন হরমনপ্রীত। কিন্তু তাকেঁ বলা হয়েছিল, তিনি কী হরভজন সিংহ যে তাঁকে ডিএসপি বানানো হবে?

কিন্তু গত বছর বিশ্বকাপে দারুণ পারফরম্যান্সের সুবাদে হরমনপ্রীতের সামনে সুযোগটা এসে যায়। গত বছর জুলাই মাসে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হরমনপ্রীতকে ডিএসপি পদে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানায়। কিন্তু সেখানেও ছিল বাধা। কারণ রেলের সঙ্গে হরমনপ্রীতের পাঁচ বছরের চুক্তি ছিল, চাকরি ছাড়লে তাঁকে পাঁচ বছরের মাইনে ফেরত দিতে হত ভারতীয় রেলওয়েকে। তবে শেষমেষ অমরিন্দর সিংহের হস্তক্ষেপে সব জটিলতা কাটিয়ে নিজের পছন্দের চাকরি তে যোগ দিয়েছেন হরমনপ্রীত।