পুলিশের বিরুদ্ধে কলাম লিখে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী বরখাস্ত

:
: ৮ মাস আগে

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বর্বর হামলা বন্ধে যুদ্ধবিরতির দাবিতে গত শনিবার যুক্তরাজ্যের লন্ডনে ৩ লাখ মানুষ ঐতিহাসিক বিক্ষোভ করেন। সেই বিক্ষোভের অনুমতি দেওয়ায় পুলিশের সমালোচনা করে একটি কলাম লেখার দায়ে বরখাস্ত করা হয়েছে যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যানকে। সোমবার তাঁকে বরখাস্ত করেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ব্র্যাভারম্যানের সাম্প্রতিক বক্তব্যে গাজায় যুদ্ধবিরতির বিরোধিতা দেখে গেছে। একই সঙ্গে তিনি অভিবাসনবিরোধী উগ্র ডানপন্থি হিসেবে আগে থেকেই পরিচিত। এদিকে, একই দিন সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে দেশটির নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। খবর গার্ডিয়ানের।

গত বৃহস্পতিবার যুক্তরাজ্যের দ্য টাইমস পত্রিকায় প্রকাশিত কলামে তিনি দাবি করেন, বামপন্থি বিক্ষোভকারীদের পক্ষ নিয়েছিল পুলিশ। তাঁর দাবি, ‘একটি ধারণা ছিল, সিনিয়র পুলিশ অফিসাররা প্রতিবাদকারীদের পক্ষ নিয়েছিলেন এবং ফিলিস্তিনের পক্ষের জনতার তুলনায় ডানপন্থি চরমপন্থিদের বিরুদ্ধে কঠোর ছিলেন।’

গত শনিবার সেনোটাফের কাছে পুলিশের সঙ্গে সংঘাত করে অতিডানপন্থি দলগুলো উত্তেজনা বাড়ায়। আর এতে সহায়তা করার জন্য ব্র্যাভারম্যানকে দোষারোপ করেন পুলিশ ও লেবার রাজনীতিবিদরা।

অবশ্য ওই দিন যাতে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভের অনুমতি না দেওয়া হয়, সে জন্য পুলিশকে নির্দেশ দিয়েছিলেন ঋষি সুনাক নিজেই। তাঁর দাবি ছিল, ঐতিহাসিক ওই দিনে নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। ওই দিনের বিক্ষোভ, সহিংসতা ও বিদ্বেষমূলক হতে পারে। কিন্তু পুলিশ আইন অনুযায়ী অনুমতি দিয়েছিল। লন্ডনের পুলিশপ্রধান বলেছিলেন, সবকিছু দেখার পর সবশেষ তাদের দেখতে হয় আইনে কী আছে। আইন অনুযায়ী কারও মতপ্রকাশের স্বাধীনতা বন্ধ করে দেওয়ার সুযোগ নেই। এর আগে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভকারীদের সব বিক্ষোভই শান্তিপূর্ণ ছিল।

বরখাস্ত হওয়ার পর ব্র্যাভারম্যান বলেন, স্বরাষ্ট্র সচিব হিসেবে কাজ করা তাঁর জীবনের সবচেয়ে বড় সুযোগ ছিল। তবে সুবিধামতো সময়ে তিনি আরও কিছু বিষয় বলবেন বলেও জানিয়েছেন।

লেবার পার্টির নেতা জেস ফিলিপস বলেছেন, তাঁর দৃষ্টিতে ব্র্যাভারম্যান এ যাবতকালের সবচেয়ে খারাপ স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। তিনি বলেন, সুস্পষ্ট ঘৃণ্য বিভাজন করেছিলেন ব্র্যাভারম্যান।

এদিকে, ব্র্যাভারম্যানকে বরখাস্ত করার পর তাৎক্ষণিক স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে জেমস ক্লেভারলিকে। এই বরখাস্তকে সুনাকের মন্ত্রিসভায় ব্যাপক রদবদলের অংশ হিসেবে দেখা হচ্ছে। স্কুলমন্ত্রী ও পরিবেশমন্ত্রীও বদল হতে পারে।