পুতিনকে দাঁড় করিয়ে রাখলেন এরদোয়ান, ভিডিও ভাইরাল

:
: ২ years ago

ত্রিদেশীয় সম্মেলনে যোগ দিতে ইরান সফরে গেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তায়্যেপ এরদোয়ান। সেখানে তাদের মধ্যে নানা বিষয়ে আলোচনার জন্য বৈঠক হয়েছে। এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের দুজনের মধ্যে হওয়া একটি বৈঠকের ভিডিও ভাইরাল হয়েছে। কারণ ভিডিওতে দেখা যাচ্ছে, এরদোয়ানের জন্য দাঁড়িয়ে বেশ কিছুক্ষণ অপেক্ষা করছেন পুতিন। মূলত এরদোয়ান আসতে একটু দেরি করেছেন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এরপর এই প্রথম ন্যাটোর সদস্যভুক্ত কোনো দেশের নেতার সঙ্গে বৈঠক করলেন পুতিন।

ভিডিওতে দেখা যায় রুশ প্রেসিডেন্ট নির্ধারিত সময়ে বৈঠকের স্থানে চলে যান। কিন্তু তাকে অভিনন্দন বা শুভেচ্ছা জানানোর মতো কেউ ছিল না সেখানে।

ওই স্থানে ছিল দুই নেতার বসার জন্য সাজানো চেয়ার। পেছনে দুই দেশের সুসজ্জিত পতাকা। তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের জন্য এ সময় অপেক্ষারত রুশ প্রেসিডেন্ট উসখুস করতে থাকেন। একপর্যায়ে দুই হাত একত্রে রেখে মুখে বিভিন্ন অঙ্গভঙ্গি ফুটিয়ে তোলার চেষ্টা করেন। শেষমেশ কক্ষে এরদোয়ান প্রবেশ করলে পুতিন এগিয়ে গিয়ে তাকে অভ্যর্থনা জানান।

ইরানের রাজধানী তেহরানে গতকাল সিরিয়া শান্তি প্রক্রিয়া নিয়ে পুতিন, এরদোয়ান ও ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মধ্যে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সিরিয়া সংকট নিরসনের লক্ষ্যে ২০১৭ সালে ইরান, রাশিয়া ও তুরস্কের উদ্যোগে যে ‘আস্তানা শান্তি প্রক্রিয়া’ শুরু হয়েছিল প্রকৃতপক্ষে মঙ্গলবারের বৈঠক ছিল তার সপ্তম শীর্ষ সম্মেলন। সিরিয়ার সরকার ও বিরোধী পক্ষসহ এই তিন দেশের প্রতিনিধিদের ধারাবাহিক অন্তত ১৮টি বৈঠক অনুষ্ঠিত হয়েছে।