পার্লামেন্ট ভেঙে দেওয়ার সিদ্ধান্ত বিচার করবে পাকিস্তানের আদালত

লেখক:
প্রকাশ: ২ years ago

পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বানদাইল জানিয়েছেন, ন্যাশনাল অ্যাসেম্বলি ভেঙে দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের পদক্ষেপের ন্যায্যতা আদালতের নির্দেশনা অনুযায়ী হবে। রোববার প্রেসিডেন্টের পার্লামেন্ট ভেঙে দেওয়ার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট শুনানিতে তিনি এ কথা বলেছেন।

গত সপ্তাহে প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব আনার উদ্যোগ নেয় বিরোধীরা। রোববার অনাস্থা প্রস্তাব উত্থাপন করা হলে ডেপুটি স্পিকার কাশেম সুরি তা খারিজ করে দেন। এর পরেই প্রধানমন্ত্রী ইমরান খানের পরামর্শে পার্লামেন্ট ভেঙে দেন প্রেসিডেন্ট আরিফ আলভী। ইমরানের এই পদক্ষেপে হতচকিত হয়ে পড়ে বিরোধী দলগুলো। প্রেসিডেন্টের এই ঘোষণার বৈধতা চ্যালেঞ্জ করতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তারা।

প্রধান বিচারপতি বানদাইল, বিচারপতি ইজাজুল আহসান এবং বিচারপতি মোহাম্মদ আলী মাজহারের সমন্বয়ে গঠিত শীর্ষ আদালতের তিন সদস্যের বেঞ্চ মামলাটির শুনানি করেন। শুনানিতে প্রধান বিচারপতি প্রেসিডেন্ট আলভিকে বিবাদী করার নির্দেশ দিয়েছেন।

শুনানিতে প্রধান বিচারপতি বলেছেন, চলমান রাজনৈতিক পরিস্থিতিতে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির যেন অবনতি না হয় সেদিকে নজর রাখতে হবে। একইসঙ্গে তিনি সব রাজনৈতিক দলকে দায়িত্বশীল আচরণ করার নির্দেশ দেন।

প্রধান বিচারপতি বলেন, রাষ্ট্রীয় কোনো প্রতিষ্ঠানের অসাংবিধানিক পদক্ষেপ নেওয়া উচিত নয় এবং কেউ যেন পরিস্থিতির সুযোগ নেওয়ার চেষ্টা না করে। আদালত রমজানের কারণে শুনানি দীর্ঘায়িত করতে চায় না। সোমবার পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।