#

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, তার দেশ কখনোই আগে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না। সম্প্রতি ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ভারতের আগে পারমাণবিক অস্ত্র ব্যবহার নীতি থেকে সরে আসার ইঙ্গিত দেয়ার প্রেক্ষিতে ইমরান এমন ঘোষণা দিলেন বলে জানিয়েছে রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, সম্প্রতি জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে দুটি কেন্দ্রশাসিক অঞ্চলে ভাগ করে ভারত। তারপর থেকে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা চরমে। তা মধ্যে পাক প্রধানমন্ত্রীর এমন মন্তব্য উত্তেজনা সংঘাতে রুপ নেয়ার সম্ভাবনাকে নাকচ করে না।

রয়টার্স ইমরান খানকে উদ্ধৃত করে বলছে, ‘আমরা উভয়ই পারমাণবিক অস্ত্রধারী দেশ। যদি এই উত্তেজনা বাড়তে তাকে তাহলে গোটা বিশ্ব বিপদের সম্মুখীন হবে। লাহোরে শিখ সম্প্রদায়ের অনুষ্ঠানে তাকে পারমাণবিক অস্ত্র নিয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, ‘আমার দেশ কখনোই এটা আগে ব্যবহার করবে না।’

গত মাসে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং পারমাণবিক অস্ত্র ব্যবহারে নীতি পরিবর্তনের ইঙ্গত দেন। তিনি বলেন, ভারত এতদিন প্রথমে পারমাণবিক অস্ত্র ব্যবহার নয় এমন নীতিতে থাকলেও সরকারের সেই নীতি পরিবর্তনের অধিকার আছে। দেশকে রক্ষায় তা করা হতে পারে।

প্রতিরক্ষা মন্ত্রীর এমন মন্তব্য মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকারও সমর্থন করে। রাজনাথ সিং পারমাণবিক অস্ত্র ব্যবহার সম্পর্কে বলেন, ‘আগামী কী হবে তা এখনই বলা যাচ্ছে না। তবে প্রয়োজনে আমরা নীতি বদলাতে পারি। পরিস্থিতি বলে দেবে আমাদের কী করতে হবে।’

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন