পাকিস্তানে বিদ্যুৎ সাশ্রয়ে মার্কেট ও কনভেনশন সেন্টার আগে বন্ধের নির্দেশ

লেখক:
প্রকাশ: ২ years ago

নগদ অর্থ সঙ্কটে থাকা পাকিস্তানে মার্কেট ও কনভেনশন সেন্টার স্বাভাবিক সময়ের তুলনায় আগে বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। জ্বালানি সঙ্কটের কারণে বিদ্যুৎ উৎপাদন ব্যহত হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া এ তথ্য জানিয়েছে।

জ্বালানি সাশ্রয় এবং আমদানিকৃত তেলের উপর নির্ভরতা কমাতে জাতীয় বিদ্যুৎ সংরক্ষণ পরিকল্পনার অনুমোদন দিয়েছে পাকিস্তানের মন্ত্রিসভা। মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেছেন, মার্কেট রাত ৮টা ৩০ মিনিটে বন্ধ হয়ে যাবে এবং কনভেনশন সেন্টার রাত ১০টার মধ্যে বন্ধ হয়ে যাবে। এর মাধ্যমে আমাদের ৬০০ কোটি রুপি সাশ্রয় হবে।’

 

খাজা আসিফ এর পাশাপাশি আরও পদক্ষেপের ঘোষণা দিয়েছেন। অন্যান্য পদক্ষেপের মধ্যে রয়েছে, ১ ফেব্রুয়ারি থেকে সাধারণ বাল্ব উৎপাদন বন্ধ করা হবে এবং জুলাই থেকে বেশি বিদ্যুৎ লাগে এমন ফ্যানের উৎপাদন বন্ধ করা হবে। এই পদক্ষেপগুলি আরও দুই হাজার ২০০ কোটি রুপি বাঁচাতে সাহায্য করবে। এছাড়া সরকার এক বছরের মধ্যে মোচাকৃতির গিজার ব্যবহার বাধ্যতামূলক করবে। এতে গ্যাস খরচ কমবে এবং নয় হাজার ২০০ কোটি রুপি সাশ্যয় হবে।

পাক প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, সরকারি ভবন ও অফিসগুলোতেও বিদ্যুৎ খরচ কমানোর এ ব্যবস্থা করা হচ্ছে। এর অংশ হিসেবে কর্মকর্তা-কর্মচারীদের বাড়ি থেকে কাজ করার ব্যবস্থা করা হচ্ছে। এর জন্য একটি নীতিমালা তৈরি করা হচ্ছে, যা আগামী ১০ দিনের মধ্যে প্রণয়ন শেষ হবে।

তিনি বলেন, ‘আজকের মন্ত্রিসভার বৈঠকে কোনো বাতি জ্বালানো হয়নি। দিনের আলোতে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।’