#

লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনিরকে সেনাবাহিনীর প্রধান হিসাবে নিয়োগ দিয়েছে পাকিস্তান। বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

ছয় বছরের মেয়াদ শেষে বর্তমান সেনা প্রধান কামার জাভেদ বাজওয়া চলতি মাসের শেষে অবসরে যাবেন। এরপরই দায়িত্ব নেবেন মুনির। লেফটেন্যান্ট জেনারেল অসীম পাকিস্তানের গোয়েন্দা সংস্থার প্রধানও ছিলেন। সেনাপ্রধান হিসেবে মুনিরের নিয়োগের বিষয়টি সামরিক বাহিনী এবং প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের মধ্যে বিরোধের সাথে মিলে যায়। চলতি বছরের শুরুতে তাকে ক্ষমতাচ্যুত করার জন্য সেনাবাহিনীকে দায়ী করেছিলেন ইমরান। তবে বিদায়ী সেনাপ্রধান বাজওয়া বৃহস্পতিবার বলেছেন, ভবিষ্যতে জাতীয় রাজনীতিতে সেনাবাহিনীর কোনও ভূমিকা থাকবে না। একইসঙ্গে তিনি ইমরান খানের দাবিকে ‘ভুয়া ও মিথ্যা’ বলে আখ্যা দিয়েছেন।

 

মুনিরকে নতুন প্রধান হিসেবে ঘোষণা করার পর প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ সাংবাদিকদের বলেন, ‘এটি যোগ্যতা, আইন এবং সংবিধান অনুযায়ী হয়েছে।’

পাকিস্তানের সেনাবাহিনী ঐতিহাসিকভাবেই দেশের অভ্যন্তরীণ ও বহিঃরাজনীতিতে প্রভাব রেখেছে। মুনিরের নিয়োগ পাকিস্তানের ভঙ্গুর গণতন্ত্র, প্রতিবেশী ভারত এবং তালেবান শাসিত আফগানিস্তানের সাথে এর সম্পর্ক এবং সেইসাথে চীন বা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি এর মূল ভূমিকাকে প্রভাবিত করতে পারে।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন