পশ্চিমবঙ্গের বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়‘র সাথে বরিশালের সুধীজনদের মতবিনিময়।

:
: ৭ years ago

মোঃ শাহাজাদা হিরা.

গতকাল শনিবার ৪ নভেম্বর সকাল ১১টায় সার্কিট হাউজ সম্মেলন কক্ষে বরিশালের সুধীজনদের সঙ্গে পশ্চিমবঙ্গের বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ত করেন আবুল কালাম আজাদ, উপ পরিচালক স্থানীয় সরকার বরিশাল, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় এসময় আরো উপস্থিত ছিলেন বিমান বন্দ্যোপাধ্যায়ের সহধর্মিণী নন্দিতা বন্দ্যোপাধ্যায়, বাংলাদেশস্থ ভারতীয় হাইকমিশনের মিডিয়া এটাচি রঞ্জন মন্ডল, বরিশালের জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান, বানারীপাড়া উপজেলা চেয়ারম্যান গোলাম ফারুক, প্রবিন আইনজীবী মানবেন্দ্র বটব্যাল, এ্যাডঃ এস এম ইকবাল, সভাপতি বরিশাল সাংস্কৃতিক সমন্বয় পরিষদ, বীর প্রতীক মহিউদ্দিন মানিক, মুক্তিযোদ্ধা, শ্রী কাজল ঘোষ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সুশান্ত ঘোষ, বরিশাল প্রতিনিধি ডেলি স্টারসহ অন্যান্য সুধীজনরা উপস্থিত ছিলেন। এসময় সুধীজনরা বাংলাদেশের সাথে ভারতের পশ্চিমবঙ্গের যে সম্পর্ক তা অব্যহত রাখার পাশাপাশি দুই দেশের উন্নয়নের বিভিন্ন দিকগুলি তুলে ধরেন।

এসময় স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, আমি অনেক দেশ-বিদেশে ঘুরেছি কিন্তু কোথায়ো এমন আতিথেয়তা পাইনি। পূর্ব পুরুষদের কাছে অনেক গল্প শুনেছি জন্মভুমি বরিশালের আজ তা নিজের চোখে দেখলাম। এ এক অন্য রকম অনুভুতি যা কেবলই স্মৃতির মধ্যে দেখতে পাই। এই অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো নয়। এই অনুভূতি নিজের কাছে থাকাই ভালো। এসময় তিনি প্রবিন আইনজীবী মানবেন্দ্র বটব্যাল এর আলোচনার উত্তর দিতে গিয়ে বলেন তিস্তা চুক্তি নিয়ে বলার কিছু নেই তবে এটা দুটি দেশের আলোচনার বিষয়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এ ব্যাপারে যা বলার তিনি বলেছেন। রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের সাথে আলোচনা করে, তারা যে সিদ্ধান্ত নেবে তাই হবে। এখানে আমার ব্যক্তিগত কোন মতামতের সুযোগ নেই। পরে শিল্পকলা একাডেমী বরিশাল এর আয়োজনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় গত বৃহস্পতিবার বিকালে ঢাকা হয়ে আকাশপথে জন্মস্থান বরিশালে আসেন। জন্মভুমিতে এসেই তিনি বরিশালের বিভিন্ন স্থানে বাল্যকালের স্মৃতির সন্ধানে ঘুরছেন। এসময় তিনি তার জন্মস্থান নগরীর বগুড়া রোডের ডগলাস বোর্ডিং (সেন্ট এ্যানস্ মেডিকেল সেন্টার) পরিদর্শন করেন তখন তিনি রেজিস্ট্রারে তার মায়ের নাম দেখে আবেগাপ্লুত হয়ে পড়েন। রেজিস্ট্রারে অনুযায়ী ১৯৪৫ সালের ৩০ আগস্ট এখানে জন্মগ্রহণ করেন বিমান বন্দ্যোপাধ্যায় (রেজিস্ট্রেশন নম্বর-১৪৫০) এরপর তিনি বিএম কলেজ সংলগ্ন তার পৈত্রিক ভিটার, বরিশালের গৌরনদীর ঐতিহ্যবাহী মাহিলাড়া মঠ, আগৈলঝাড়ার গৈলায় মনষা মঙ্গলের কবি বিজয় গুপ্তের মনষা মন্দির, বরিশাল মহাশ্মশান ও চারণ কবি মুকুন্দ দাশ প্রতিষ্ঠিত কালিমন্দির দর্শন করেন। শনিবার সকাল বরিশাল সিটি কর্পোরেশনের মেয়রের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পরে সার্কিট হাউজ সম্মেলন কক্ষে বরিশালের সুধীজনদের সঙ্গে মতবিনিময় শেষে দুপুরে আকাশপথে ঢাকার উদ্দেশ্যে বরিশাল ত্যাগ করেন। আজ ৫ নভেম্বর থেকে ঢাকায় অনুষ্ঠিতব্য কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সে যোগ দেবেন পশ্চিমবঙ্গের বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।