পরীক্ষার ১০ মাস হলেও এখনও ভাইভা হয়নি পরিসংখ্যান ব্যুরোয়

লেখক:
প্রকাশ: ৭ years ago

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ১৩টি ক্যাটাগরিতে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর প্রায় ১০ মাস অতিক্রম হলেও ভাইভা পরীক্ষা নেয়া হচ্ছে না। এরইমধ্যে একই ক্যাটাগরির নতুন আরও একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বলে অভিযোগ করেছেন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা।

বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন এ অভিযোগ জানায় তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, আগের নিয়োগের ভাইভা পরীক্ষার জন্য একবার সময় দিয়েও পরবর্তীতে তা স্থগিত করা এবং নতুন করে আরও একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করায় অনিশ্চয়তা তৈরি হয়েছে চাকরিপ্রার্থীদের মাঝে। ২০১৫ সালে ১৩ ক্যাটাগরিতে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারির পদে নিয়োগের জন্য সার্কুলার দেয়া হয়, যার নিয়োগ প্রক্রিয়া আজও সম্পন্ন হয়নি।

মানববন্ধনে বক্তারা বলেন, গত ২০১৫ সালের ফেব্রুয়ারিতে পরিসংখ্যান ব্যুরোর ১৩ ক্যাটাগরি পদের নিয়োগ বিজ্ঞপ্তি মতে আমরা আবেদন করি। ২০১৬ জুন মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস স্টাডিজের (আইবিএ) মাধ্যমে স্বচ্ছভাবে আমরা ওই পরীক্ষার লিখিত (এমসিকিউ) পদে অংশগ্রহণ করি। ২০১৬ সালের নভেম্বরে পরে আমাদের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। পরবর্তীতে মৌখিক পরীক্ষার জন্য বিবিএসের ওয়েবসাইটে সময়সূচি প্রকাশ করা হলেও তা আবার স্থগিত করে দেয়া হয় এবং নোটিশে পরবর্তীতে মৌখিক পরীক্ষার সময়সূচি জানানো হবে বলেও জানানো হয়।

তারা অভিযোগ করে বলেন, পরিসংখ্যান ব্যুরোর বিভিন্ন পর্যায়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেও এ বিষয়টির কোনো সুরাহা হয়নি। উল্টো নতুন করে একই ক্যাটাগরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিবিএস। যেখানে আগের নিয়োগ ভাইভাটাই তারা ঝুলিয়ে রেখেছে।

মানববন্ধনে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা অংশ নিয়ে অবিলম্বে ১৩টি ক্যাটাগরি নিয়োগের ভাইভা প্রক্রিয়া সম্পন্ন করার আহ্বান জানান।