পরিসমাপ্তি কবি হয়েও দাঁড়িয়েছেন “এনকেএম ই-কমার্স সোসাইটি”র উদ্যোক্তাদের পাশে

লেখক:
প্রকাশ: ২ years ago

জাকারিয়া আলম দিপু:: বিশ্বব্যাপী অর্থনীতির চালিকা শক্তি হিসেবে ক্ষুদ্র উদ্যোক্তাদের গুরুত্ব অপরিসীম।দেশীয় শিল্প উদ্যোক্তাদের প্রচেষ্টায় দেশে অনেক ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এসব প্রতিষ্ঠান কর্তৃক উৎপাদিত পণ্য দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি হচ্ছে। অর্থনৈতিক উন্নয়নের ধারাকে সচল রাখার জন্য নারী ও পুরুষ শিল্প উদ্যোক্তাই তাদের সৃজনশীলতা ও দক্ষতার সাক্ষর রাখছেন।  বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে ক্ষুদ্র উদ্যোক্তাদের গুরুত্ব অপরিসীম।

ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে এগিয়ে যাওয়া দেশের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা। ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে গড়ে উঠছে অনেক ফেসবুক গ্রুপ। এর মধ্যে অন্যতম স্বনামধন্য ই-কমার্স ফেসবুক গ্র্রুপ এনকেএম ই-কমার্স সোসাইটি। এনকেএম ই-কমার্স ক্ষুদ্র উদ্যোক্তাদের নিয়ে কাজ করছে।

কথায় আছে প্রতিটি সফল পুরুষের পেছনে নাকি কোনো না কোন নারীর অবদান থাকে।কিন্তু একজন নারীর সফলতার পিছনেও থাকতে পারে একজন পুরুষের অবদান।

নারীদের উদ্যােক্তা হওয়ার কঠিন পথ চলতেএকটু স্বস্তি পাওয়া যায় যখন কেউ না কেউ তাকে একটু হলেও সহযোগিতা করে। পারিবারিক সামাজিক সহযোগিতা থাকলে একজন নারী যেতে পারে সফলতার শীর্ষে।  নারী উদ্যোক্তাদের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে “এনকেএম ই-কমার্স সোসাইটি(NKM E-COMMERCE SOCIETY)”  বিভিন্ন ট্রেনিং, মেলা ,শিক্ষামূলক কর্মশালা, আর্থিক সহায়তা করে যাচ্ছেন প্রতিনিয়ত। ই-সেক্টরে নারী উদ্যোক্তাদের বিভিন্ন কর্মসূচী নিয়েছে এনকেএম ই-কমার্স সোসাইটি ।

এনকেএম ই-কমার্স সোসাইটির প্রতিষ্ঠাতা গাজী রণী শ্রাবণী বলেন

পরিসমাপ্তি স্পন্সর করেন বিভিন্ন সময় উদ্যোক্তাদের পাশে দাড়িয়েছে। নিজের সাধ্য মত চেষ্ঠা করে উদ্যোক্তাদের পাশে থাকার । তিনি বলেন, আমরা আমাদের দেশের উদ্যােক্তাদের নিয়ে বিশেষ করে নারী উদ্যােক্তাদের নিয়ে এমন একটি জায়গায় দাড়াঁবো, যা দেখে সবাই তাদের কে (নারী উদ্যােক্তাদের) সন্মান করবে।  নারী আমার মা,আমার বোন, আমার প্রিয়সী,তাই সম্পর্কের বিবেচনায় বিবেচিত হয়ে নারীদের কে সন্মান এবং যারা নারী উদ্যােক্তা তাদের পাশে দাড়াঁনোর সামান্যতম চেস্টা করে যাচ্ছি।যেন নারী উদ্যােক্তাদের আর কিছু দিয়ে না হোক অন্তত তাদের কে তাদের কাজের জন্য অনুপ্রানীত করতে পারি এতো টুকু চেস্টা আমার সব সময় নারী উদ্যােক্তাদের জন্য থাকবে।

এনকেএম ই-কমার্স সোসাইটির প্রতিষ্ঠাতা গাজী রণী শ্রাবণী বলেন, “কেউ কাজ করে শখে,কেউ জীবিকার জন্য”স্বপ্নবাজ এই মানুষদের অফলাইন থেকে প্রতিনিয়ত অনলাইনে সফল এবং প্রতিষ্ঠিত করাই আমার কাজ।  আমরা ই-কমার্স মার্কেটিং এর বিভিন্ন প্রশিক্ষণ দেয়ার কর্মসূচি হাতে নিয়েছি । মার্কেটিং এর মাধ্যমে উদ্যোক্তারা স্বাবলম্বী হতে পারে এবং নিজের আলাদা একটা পরিচয় তুলে ধরতে পারে।

গাজী রণী শ্রাবণী আরো বলেন, পরিসমাপ্তি একজন কবি হয়েও দাঁড়িয়েছেন আমাদের এই উদ্যোগের পাশে। বিভিন্ন কর্মশালায় সে স্পন্সর করছে নারী উদ্যোক্তার উন্নয়নে। আগামী বই মেলায় প্রকাশিত হতে যাচ্ছে তার লেখা কবিতার বই ” মানবী”। তার সাফল্য কামনা করছি।

গ্রুপের মাধ্যমে তৈরি হয়েছে অনেক উদ্যোক্তা তার মধ্যে অন্যতম বিসমিল্লাহ ফ্রেশ ফুড,সেতু,এফএস কালেকশন, সাজকন্যা বুটিকস,দেশী শিল্প ব্যবহার করি,এফএস কালে, মুনশর্ট মার্ট,বারাকা গ্যালারী,তাইসি,স কালেকশন সহআরও প্রতিষ্ঠান আছে।

নতুন উদ্যোক্তা প্রশিক্ষণ প্রদানের জন্য কাজ করে যাচ্ছে এনকেএম ই-কমার্স সোসাইটি । উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ এবং আত্মকর্মী হতে সাহায্য করা হয়। এছাড়া, উদ্যোক্তা তৈরি ও নতুন উদ্যোক্তা লোণ পেতে সহায়তা করে থাকে। অনেকের স্বপ্ন থাকে উদ্যোক্তা হওয়ার কিন্তু যথাযথ প্রশিক্ষণের অভাবে অনেক উদ্যোক্তা ব্যর্থ হয়।
১০০০ এর অধিক সদস্যকে হস্তশিল্পের উপর প্রশিক্ষণ দেয়া হয়েছে। তাছাড়া চলছে ই-কমার্স মার্কেটিং প্রশিক্ষণ।
এনকেএম ই-কমার্স সোসাইটি শুধু উদ্যোক্তা তৈরি করে না। কাজ করছে অসহায় মানুষদের নিয়ে সমাজসেবা মূলক কাজ। অনুদান, বৃত্তি,বস্ত্র বিতরন সহ নানা সমাজসেবা কাজ।

এনকেএম ই-কমার্স সোসাইটিতে বিভিন্ন কাজে  সেচ্চাসেবী হিসেবে যারা কাজ করছে তাদের কথা না বললেই নয়। তারা হলো তানজিনা শাম্মী, সফিকুল ইসলাম, তানিয়া সুলতানা, আফরোজা খাতুন, সেতু ইসলাম, রাশেদা আক্তার বাবলী, মর্জিনা ইয়াসমিন, আনোয়ারা আক্তার চায়না, শ্যামলী ইসলাম, তানজিদা শরীফ পিংকি, ফরহাদ হোসেন,রিপন গোয়ালা অভি সহ সারা বাংলাদেশের বিভিন্ন প্রান্তের উদ্যোক্তারা।