পরিচ্ছন্ন বরিশালের সিটি মেয়রের প্রচেষ্টা এবং আমাদের বিবেকহীন কান্ডে দূষিত বিবির পুকুরের পরিবেশ

:
: ৫ years ago

সোহেল আহমেদ:  এইতো কয়েকমাস আগের কথা। বরিশাল নগর ও এর আশপাশের বর্ধিত এলাকা ময়লার স্তুপে পরিনত। যেখানে সেখানে ময়লা আবর্জনায় দূষিত বরিশালের আকাশ বাতাস। এ জন্য সিটিকর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মিদের অবহেলা আর সাবেক মেয়রের ব্যার্থতাকে দ্বায়ী করছে সচেতনমহল।

নোংরা পরিবেশ আর দুর্গন্ধের আবহাওয়া বদলে দেয় গেলো সিটি নির্বাচন। সে নির্বাচনে বিজয়ী তরুন এক স্বপ্নদ্রষ্টা। নগরপিতার আসনে সেরনিয়াবাদ সাদিক আবদুল্লাহ। আধুনিক বরিশাল বিনির্মাণে শুরুতেই নগকে পরিস্কার পরিচ্ছন্ন রাখার উপর জোর দেন।

বরিশাল কে পরিস্কার রাখতে সিটি মেয়র তার সহযোদ্ধা ও কর্পোরেশনের কর্মিবাহিনি নিয়ে মাঠে নেমে পড়েন। তার আহবানে সারা দিয়ে বরিশালের বিডি-ক্লিন সহ প্রায় সব সেচ্ছাসেবি সংগঠনের সদস্যবৃন্দ ও সাধারন জনতাও নেমে পরেন পরিচ্ছন্ন নগরীর প্রত্যাশায়। সিটি মেয়র সাদিকের এই মিশন সফল। আগের চেয়ে প্রায় ৮০ ভাগ পরিস্কার – পরিচ্ছন্ন বর্তমান বরিশাল।

কিন্তুু বিবেক আমাদের ভাল কিছুর প্রতি আকৃষ্ট করতে পারছেনা! সচেতনতার প্রতি একটু খেয়াল রাখলে সবকিছু অব্যহত থাকে। বড় আফসুস করেই বলছি নগরের একটি পুকুরের করুণদশার কথা। ঐতিহ্যবাহি এই পুকুরটা শুধু পুকুর নয়,সব শ্রেণি পেশার মানুষের মনোরম পরিবেশের বিনোদনের মাধ্যমও বটে।

সেই পুকুরে ভাসছে আমাদের বিবেকহীন কান্ডের নমুনা। ময়লা আবর্জনা,প্লাস্টিকের বোতল। মনে হচ্ছে পরিচ্ছন্ন বরিশালে বিবির পুকুর যেনো একটা অঘোষিত ডাস্টবিন! পুকুরে পানি দূষিত। দূষিত আমাদের পরিবেশ। এ অবস্থায় পুকুরের ময়লা অপসারণের জন্য দ্রুত পদক্ষেপ গ্রহন করতে মাননীয় মেয়র মহাদয়ের সুদৃষ্টি কামনা করছে বরিশালের সচেতন নাগরিকরা।

ছবি : সাংবাদিক শামিম আহমেদ।