পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে জার্মান সংসদীয় প্রতিনিধিদলের বৈঠক

:
: ১ বছর আগে

জার্মানির দক্ষিণ এশিয়ান পার্লামেন্টারি গ্রুপের প্রেসিডেন্ট রেনাতে কুনাস্টের নেতৃত্বে ছয় সদস্যের একটি জার্মান সংসদীয় প্রতিনিধিদল পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) ফরেন সার্ভিস একাডেমিতে এ বৈঠকে প্রতিমন্ত্রী ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং যুদ্ধ পরবর্তী পুনর্গঠন প্রক্রিয়ায় জার্মানির সরকার ও জনগণ যে মূল্যবান নৈতিক-কূটনৈতিক সহায়তা দিয়েছিলেন তার কথা স্মরণ করেন।

জার্মানিকে বাংলাদেশের বিশ্বস্ত উন্নয়ন অংশীদার হিসেবে উল্লেখ করে তিনি প্রাথমিক ও বৃত্তিমূলক শিক্ষা, বেসরকারি খাতের উন্নয়ন, জ্বালানি দক্ষতা এবং জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে জার্মানির উন্নয়ন সহযোগিতার প্রশংসা করেন।

জার্মান প্রতিনিধিদল বাংলাদেশের দ্রুত আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করে। তারা সবুজ শিল্পায়ন, বিশেষ করে আরএমজি খাতে বাংলাদেশের সবুজ শিল্পায়ন স্থানান্তরে সহায়তার প্রস্তাব দিয়েছেন। উভয় পক্ষ রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন, ইউক্রেনের যুদ্ধ এবং বৈশ্বিক খাদ্য ও জ্বালানি সরবরাহে প্রভাব, জলবায়ু পরিবর্তনের বিষয়ে বৈশ্বিক সহযোগিতাসহ পারস্পরিক স্বার্থ ও উদ্বেগের অন্যান্য দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে মতবিনিময় করেছে।

জার্মান সংসদীয় প্রতিনিধিদলের অন্য সদস্যদের মধ্যে ছিলেন- আন্দ্রেয়াস লারেম, পল লেহরিডার, মিস রিয়া শ্রোডার, মাল্টে কাউফম্যান ও ড. আন্দ্রে হ্যান।

বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্রস্টার ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পশ্চিম ইউরোপ ও ইইউ) কাজী রাসেল পারভেজ এ বৈঠকে যোগ দেন।