পথশিশুদের জন্য আমাদের কাজ করতে হবে -ডিসি আলী আশ্রাফ

লেখক:
প্রকাশ: ৩ years ago

সমাজের সুবিধা বঞ্চিত (পথশিশু) শিশুদের জন্য সকলের সম্মিলিত ভাবে কাজ করা উচিত বলে মন্তব্য করেছেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ দক্ষিণ বিভাগের উপ-পুলিশ কমিশনার মোঃ আলী আশ্রাফ ভূইয়া বিপিএম বার।
গতকাল ২৩ মার্চ রোজ বুধবার বরিশাল নগরীর বাটারখাল এলাকার নদী তীরে অবস্থিত রিভার ভিউ সভাকক্ষে বেসরকারি প্রতিষ্ঠান গ্রামবাংলা উন্নয়ন কমিটির পক্ষ থেকে  আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
গ্রামবাংলা উন্নয়ন কমিটি একটি বেসরকারি প্রতিষ্ঠান যারা করোনা কালীন সময় থেকেই নগরীর বিভিন্ন স্থানে বসবাস করা পথশিশুদের জন্য খাবার সরবরাহ করে যাচ্ছে। এছাড়াও প্রতিষ্ঠানটি প্রতি বছর শিশুদের নিয়ে মৌসুমী ফল উৎসব পালন করে যাচ্ছে ।
সদ্য সমাপ্ত শীতেও প্রায় ৮০ জন সুবিধা বঞ্চিত শিশুর মাঝে শীতের পোশাক বিতরণ করা হয়েছে ।অনুষ্ঠানের শুরুতেই মাদক বিরোধী কার্যক্রমসহ প্রতিষ্ঠানের চলমান সামাজিক কর্মকান্ডের চিত্র তুলে ধরেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।
এদিকে মৌলিক চাহিদা থেকে পিছিয়ে থাকা এই শিশুদের উন্নয়নে শুধু গ্রাম বাংলা নয় সমাজের বিভিন্ন শ্রেনী পেশার মানুষের এগিয়ে আসা উচিত বলে মনে করেন সুশীল সমাজের প্রতিনিধিরা।
এ বিষয় প্রতিষ্ঠানের কর্মসূচি পরিচালক খন্দকার রিয়াজ হোসেন বলেন, সুবিধা বঞ্চিত শিশুদের জন্য গ্রামবাংলা উন্নয়ন কমিটি সবসময় কাজ করে যাচ্ছে। খাদ্য সরবরাহ, মৌসুমি ফল উৎসব, শীতের পোশাক বিতরণসহ বিভিন্ন কর্মকান্ড চলমান রয়েছে। পাশাপাশি পথশিশুদের স্থায়ী ভাবে বসবাস করার জন্য একটি বাসস্থান নির্মাণ করার পরিকল্পনা রয়েছে। যদি  সরকারি বা বেসরকারি ভাবে জমি পাওয়া যায় তাহলে খুব শীগ্রই ভবন নির্মাণ কাজ শুরু করতে পারবো।
গ্রাম বাংলা উন্নয়ন কমিটির আয়োজনে অনুষ্ঠিত উক্ত মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার দক্ষিণ মোঃ ফজলুল করিম ফজলু, সহকারী পুলিশ কমিশনার শারমিন সুলতানা রাখী, ওসি মোঃ আজিমুল করিম, এএসআই রুমা পারভীন, জেলা শিশু বিষায়ক কর্মকর্তা মোঃ মোজাম্মেল হোসেন, সমাজ সেবা কর্মকর্তা শ্যামল সেন গুপ্ত , প্রবেশন অফিসার সাজ্জাদ পারভেজ, বিভিন্ন এনজিওর পক্ষে উপস্থিত ছিলেন সালমা খান, মোঃ আনোয়ার জাহিদ ও শুভঙ্কর চক্রবর্তীসহ উক্ত প্রতিষ্ঠানের কর্মকর্তারা।