পথচারীদেরও ট্রাফিক আইন মানা দরকার: প্রধানমন্ত্রী

লেখক:
প্রকাশ: ৬ years ago

দুর্ঘটনা এড়াতে পথচারীদের ট্রাফিক আইন মানার ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাস্তায় চলার কিছু নিয়ম আছে, সেটা আমরা কতটা মানি? একটা গাড়ি দ্রুতগতিতে আসছে, আমরা হাত একটা তুলে রাস্তায় নেমে যাই। যারা পথচারী, তাদেরও কিছু রুলস জানা দরকার, মানা দরকার।

বুধবার সৌদি আরব, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া সফরের বিষয়ে জানাতে করা সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন প্রধানমন্ত্রী। বিকেল ৪টায় গণভবনে এ সংবাদ সম্মেলন শুরু হয়। সম্প্রতি কয়েকটি সড়ক দুর্ঘটনা নিয়ে আলোচনার প্রেক্ষাপটে সংবাদ সম্মেলনে বিষয়টি আসে।

এ সময় রাস্তা পারাপারে পথচারীদের আইন মানার ক্ষেত্রে সচেতনতা তৈরিতে সংবাদ মাধ্যমগুলোকেও প্রচারের চালানোর আহ্বান জানান তিনি।

ঢাকায় ট্রাফিক আইন না মেনে পথচারীদের রাস্তা পারাপারের উদাহরণ টেনে শেখ হাসিনা বলেন, আমার এই কথাগুলো অনেকে পছন্দ করবেন না, কিন্তু যা বাস্তব, তাই বলছি। আপনি বাসে চড়ে যাচ্ছেন, কেন আপনি হাত বের করে যাবেন? আপনারা (সাংবাদিক) যার হাত গেল, তার জন্য কান্নাকাটি করছেন; কিন্তু সে যে নিয়ম মানছে না, সে কথাও তো বলতে হবে।

হেলমেট ছাড়া মোটর সাইকেলে ও সিটবেল্ট না বেঁধে গাড়িতে চড়ার কারণেও দুর্ঘটনায় ক্ষয়ক্ষতি বাড়চ্ছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, যারা পথে পারাপার হয়, তারাও নিয়ম মানে কি না, সেদিকে আপনারা একটু দেখেন।

সড়ক দুর্ঘটনার ক্ষেত্রে আইন অনুযায়ী দায়ী চালকের শাস্তি নিশ্চিতের কথা বলেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে এক্ষেত্রে আইন হাতে তুলে নিয়ে চালককে মারধর না করতে সবার প্রতি আহ্বান জানান তিনি। সড়ক পরিবহন আইনটি প্রণয়ন প্রক্রিয়াধীন আছে বলেও এক প্রশ্নের জবাবে জানান শেখ হাসিনা।