পটুয়াখালীর বাজারে হঠাৎ সয়াবিন তেলের সংকট

লেখক:
প্রকাশ: ২ years ago

পটুয়াখালী বাজারে হঠাৎ করেই ভোজ্যতেলের কৃত্রিম সংকট দেখা দিয়েছে। যে কোনো সময় তেলের দাম বাড়তে পারে এবং তেলের সংকট দেখা দিতে পারে এমন খবরে সকাল থেকেই মানুষ চাহিদার তুলনায় বেশি করে তেল কিনতে শুরু করেন।

পটুয়াখালীর বিভিন্ন বাজারে মঙ্গলবার (১ মার্চ) সকালে প্রতি লিটার সয়াবিন তেল ১৭০ টাকায় বিক্রি হলেও সন্ধ্যায় তা গিয়ে ঠেকে ২০০ টাকার ঘরে। তবে এখন অনেক দোকানি বলছেন, তেল নেই।

কথা হয় পটুয়াখালী শহরের নতুনবাজার এলাকার শিহাব স্টোরের দোকানি শিহাবের সঙ্গে। তিনি  বলেন, তাদের কাছে এখন এক লিটারের দুই তিনটি বোতল আছে। পাঁচ লিটারের কোনো বোতল নেই। তবে তারা ১৭০ টাকা দরেই তেল বিক্রি করছেন। শিহাব আরও জানান, অন্যান্য দিনের তুলনায় আজ তাদের সয়াবিন তেল বেশি বিক্রি হয়েছে।

 

নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে আসা শাহাদাত হোসেন  বলেন, ‘গত সপ্তাহে যে তেল কিনেছি ১৬০ টাকা লিটার, আজ সেই একই তেল ১৮০ টাকায় কিনতে হচ্ছে। মানুষ খেয়ে-পরে কীভাবে বেঁচে থাকবে? সব জিনিসের দাম মনে হয় ঘণ্টায় ঘণ্টায় বাড়ছে।’

এ বিষয় জানতে চাইলে পটুয়াখালী ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সেলিম মিয়া বলেন, ‘বিষয়ে অবগত হয়েছি। আগামীকাল থেকে বাজার মনিটরিংয়ে কাজ শুরু করা হবে।’

পটুয়াখালী চেম্বার অব কমার্সের সভাপতি গিয়াস উদ্দিন বলেন, কোনো ব্যবসায়ী যাতে বেশি দামে তেল বিক্রি না করেন এবং অবৈধভাবে সয়াবিন তেল মজুত না করেন সেজন্য এরই মধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।