পটুয়াখালীতে ব্রিজ তো নয় যেন মরণ ফাঁদ!

লেখক:
প্রকাশ: ৩ years ago

পটুয়াখালীর দশমিনা উপজেলার আলীপুরা ইউনিয়নের রুহিতপুরা খালের ওপর নির্মাণ করা ব্রিজটি লক্কড়ঝক্কড় হওয়ায় জীবনের চরম ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছেন স্থানীয় কয়েক হাজার মানুষ। জীর্ণদশার ব্রিজটি ভেঙে যে কোনো সময় যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। বড় ধরনের একটি দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয় বাসিন্দারা।

দীর্ঘ ২২ বছর ধরে স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীসহ স্থানীয়দের যাতায়াতের এ গুরুত্বপূর্ণ ব্রিজটি সংশ্লিষ্টরা রক্ষণা-বেক্ষণের উদ্যোগ না নেওয়ায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অনেককে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে।

সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রে জানা যায়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতায় ২০০০ সালের দিকে উপজেলার আলীপুরা ইউনিয়নের ১নং ওয়ার্ডের রুহিতপুরা ও মৌ-বাড়িয়া গ্রামের খালের ওপর মাতবর বাড়ি সংলগ্নে ব্রিজটি নির্মাণ করা হয়। দীর্ঘ ২২ বছর ধরে সংস্কার না করায় ব্রিজটি চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। ব্রিজটি দিয়ে চলাচলের সময় প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানান, সংস্কারের অভাবে ব্রিজটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। ব্রিজটি ভেঙে যাওয়ায় সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। ব্রিজটি দিয়ে হেঁটে পারাপার হওয়াও বিপজ্জনক বলে জানান স্থানীয়রা।

দশমিনা উপজেলা প্রকৌশলী মো. মকবুল হোসেন বলেন, ব্রিজটির তালিকা পাঠানো হয়েছে। পর্যায়ক্রমে সব ব্রিজই নির্মাণ করা হবে।