পটুয়াখালীতে প্রবল ঝড়ে শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত

:
: ৩ years ago

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে পটুয়াখালীর দুমকিতে প্রবল বেগে ঝড় ও ভারিবর্ষণে লণ্ডভণ্ড হয়ে গেছে প্রত্যন্ত এলাকা।

প্রবল ঝড়ের কবলে শতাধিক কাঁচা ঘরবাড়ি, পাকেরঘর, গোয়ালঘরের চালা ও বেড়া উড়িয়ে নিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে।

উপজেলার পাংগাশিয়ার আলগি ও আঙ্গারিয়া ইউনিয়নের জলিশা গ্রামে গাছচাপায় অন্তত ৪-৫টি বসতঘর বিধ্বস্ত ও গাছ উপড়ে পড়ে শতাধিক স্থানে বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন হয়ে টানা ২০ ঘণ্টা বিদ্যুৎহীন রয়েছে।

টানা ভারি বৃষ্টির পানিতে তলিয়ে গেছে উপজেলার ৫ ইউনিয়নের প্রত্যন্ত নিম্নাঞ্চল।

গত মঙ্গলবার রাত সাড়ে ৯টা থেকে বুধবার পটুয়াখালীর দুমকিসহ দক্ষিণাঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া প্রবল বেগের ভারি বর্ষণ ও ঝড়ে ঘরবাড়ি বিধ্বস্ত, গাছপালা ভেঙে ও উপড়ে পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

বুধবার সকাল থেকে দিনভর ভারি বর্ষণ ও ঝড়োহাওয়ায় জনজীবন স্থবির হয়ে পড়েছে।

প্রবল ঝড় ও বৃষ্টিতে উপজেলার পাংগাশিয়া ইউনিয়নের নলদোয়ানী গ্রামে গাছচাপায় জনৈক নুরুল হক মৃধা ও বাঁশবুনিয়া গ্রামের আ. লতিফ গাজীর বসতঘর বিধ্বস্তসহ ওই এলাকার অন্তত ২০-৩৫টি কাঁচা ঘরবাড়ি আংশিক বিধ্বস্ত ও ক্ষতিগ্রস্থ হওয়ার খবর পাওয়া গেছে।

একইভাবে মুরাদিয়া, আংগারিয়া, লেবুখালী ও শ্রীরামপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে অন্তত ৩০-৪০টি কাঁচা ও আধাপাকা টিনশেড ঘরের চালা উড়িয়ে নেয়াসহ ক্ষয়ক্ষতি হয়েছে।

এছাড়াও মুরাদিয়া ইউনিযনে ৩০-৩৫ ও আধাপাকা টিনশেড ঘরের চালা উড়িয়ে নেওয়ার খবর পাওয়া গেছে। তবে কোথাও কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানা গেছে।

প্রবল ঝড় ও বৃষ্টিতে প্রত্যন্ত এলাকায় বিশাল বিশাল গাছ উপড়ে ও ডালপালা ভেঙে পড়ে শতাধিক স্পটে পল্লীবিদ্যুতের লাইন ছিঁড়ে, খুঁটি হেলে ও ভেঙে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

পল্লীবিদ্যুতের দুমকি এরিয়া ইনচার্জ, উপসহকারী প্রকৌশলী মো. জামাল উদ্দিন জানান, মঙ্গলবার রাতের প্রবল বেগে ঝড় ও ভারি বৃষ্টিপাতে অন্তত শতাধিক স্থানে বিশাল বিশাল গাছ উপড়ে ও ডালপালা ভেঙে পড়ায় বিদ্যুৎ লাইন ছিঁড়ে, খুঁটি ভেঙে ও হেলে সংযোগ বিচ্ছিন্ন হয়েছে।

বুধবার সকাল থেকে টানা বৃষ্টিতে ভিজে বিভিন্ন স্থানের উপড়ে ও ভেঙে পড়া গাছপালা কেটে উপজেলা হেডকোয়াটারের লাইন সংযোগের আপ্রাণ চেষ্টা চালাচ্ছি।

তবে কখন সংযোগ দেওয়া যাবে তা বলা যাচ্ছে না। উপজেলা শহরের বাইরের প্রত্যন্ত এলাকার গ্রাহকদের বিদ্যুৎ সরবরাহ পেতে দু-একদিন দেরি হতে পারে বলেও তিনি জানান।

দুমকি উপজেলা নির্বাহী অফিসার শেখ আবদুল্লাহ সাদীদ বলেন, ঝড়ের ক্ষয়ক্ষতি নিরূপণে সংশ্লিষ্ট বিভাগ ও ইউপি চেয়ারম্যানদের নির্দেশনা দেয়া হয়েছে।