নয় ম্যাচ পর ব্রাজিলের ড্র

:
: ৭ years ago

ব্রাজিলের জন্য ম্যাচটা কেবলই আনুষ্ঠানিকতার। অনেক আগেই রাশিয়া বিশ্বকাপের টিকেট নিশ্চিত করে ফেলেছেন নেইমাররা। তবে কলম্বিয়ার জন্য ম্যাচটা দারুণ গুরুত্বপূর্ণ ছিল। ব্রাজিলের বিপক্ষে জয়টা মনেপ্রাণেই কামনা করছিলেন জেমস রদ্রিগেজ-ফ্যালকাওরা। জিততে পারেনি কলম্বিয়া। তবে এই ম্যাচে পয়েন্টও হারায়নি দলটি। ব্রাজিলকে রুখে দিয়ে মহামূল্যবান একটি পয়েন্ট পেয়ে গেছে কলম্বিয়া। পরের দুটি ম্যাচে না হারলে রাশিয়ার টিকেট পেয়ে যাবে তারা।

এদিকে, টানা নয় ম্যাচ পর জয়হীন থাকল ব্রাজিল। গত বছরের মার্চে প্যারাগুয়ের বিপক্ষে ২-২ গোলের ড্র করার পর টানা নয় ম্যাচ জিতেছে সেলেসাওরা। তবে এদিন শুরু থেকেই ছন্দে ছিল না ব্রাজিল। দলটির প্রাণভোমরা নেইমার ছিলেন অনেকটাই ম্রিয়মাণ। এই সুযোগ বেশ ভালোভাবে কাজে লাগায় কলম্বিয়া। বেশ কয়েকবার ব্রাজিলের রক্ষণভাগে ত্রাস ছড়ান রদ্রিগেজ-ফ্যালকাওরা।

তবে কাজের কাজটি করতে পারছিল না কোনো পক্ষই। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে গোল করে এগিয়ে যায় ব্রাজিলই। নেইমারের পাস থেকে বল পেয়ে জোরালো শট নেন উইলিয়ান। সর্বোচ্চ চেষ্টা করেও কলম্বিয়ার গোলরক্ষক ডেভিড অসপিনা আটকাতে পারেননি।

বিরতি থেকে ফিরে কলম্বিয়াকে সমতায় ফেরান রামাদেল ফ্যালকাও। সান্তিয়াগো আরিয়াসের দুর্দান্ত ক্রস থেকে বল পেয়ে অসাধারণ এক হেড করেন ফ্যালকাও। এরপর আবারও এগিয়ে যেতে পারত কলম্বিয়া। তবে রদ্রিগেজের শট পোস্টে লেগে ফিরে আসে। ব্রাজিলও এই অর্ধে বেশ কয়েকবার আক্রমণ করে। তবে নেইমার-দানি আলভেজদের শট কলম্বিয়ার জাল খুঁজে পায়নি।

জয় না পেলেও নিজ দলের পারফরম্যান্সে বেশ খুশি ব্রাজিল কোচ টিটে। তিনি বলেন, ‘ধারাবাহিকতা ধরে রাখতে পারায় আমি সন্তুষ্ট। আজ আমরা বেশ ভালো খেলেছি। আদর্শ মান বজায় রেখে শেষ পর্যন্ত খেলায় নিয়ন্ত্রণ ধরে রাখতে পেরেছি। ফলাফল যদিও ড্রয়ের কথাই বলছে, তবে খেলায় কোনো পক্ষ যদি কিছু জয় করে থাকে সেটা হলো ব্রাজিল।’