‘নোটারী পাবলিকের বিয়ে আইনসিদ্ধ নয়’

:
: ৭ years ago

বরিশালে বাল্য বিয়ে প্রতিরোধে করণীয় নির্ধারণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসক সভা কক্ষে গার্লস নট ব্রাইটস জোট বরিশালের আয়োজনে এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে মেয়েদের ক্ষমতায়নের মাধ্যমে বাল্য বিবাহ প্রতিরোধকরণ প্রকল্পের সহযোগীতায় এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আবুল কালাম আজাদ তার সূচনা বক্তব্যে বলেন, সরকারের নিবন্ধিত কাজী ছাড়া অন্য কোন কাজী বিবাহ পড়াতে পারবে না। এজন্য সকল কাজীকে আইডি কার্ডের (পরিচয় পত্র) আওতায় আনার প্রক্রিয়া চলছে। নোটারী পাবলিকের মাধ্যমে বিয়ে পড়ানো আইনসিদ্ধ নয় বলেও জানান তিনি।

সভায় অন্যান্যের মধ্যে জেলা সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মোর্তজা রেজা হারুন, অতিরিক্ত পুলিশ সুপার মো. মফিজুল ইসলাম, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রাশিদা বেগম, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ সভাপতি অ্যাডভোকেট এসএম ইকবাল, জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি মো. হোসেন চৌধুরী, ব্র্যাক প্রতিনিধি রিপন চন্দ্র মন্ডল, সূবর্ণা খাতুন প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও সমাজ সেবা অধিদপ্তর, এনজিও প্রতিনিধি, আইনজীবী ও সুশীল সমাজের ৩০ জন প্রতিনিধি অংশ নেয়।

আলোচনা সভায় প্রতিটি দুর্গম উপজেলার প্রতিটি ইউনিয়নের ইউপি সদস্যকে আহবায়ক করে ৫ সদস্য বিশিস্ট কমিটি গঠন করার মাধ্যমে বাল্য বিয়ে প্রতিরোধে সকলকে সম্পৃক্ত করার সিদ্ধান্ত হয়।

উল্লেখ্য, বাংলাদেশের আর্থ সামাজিক অবস্থার টেকসই উন্নয়নের লক্ষে ১৯৭২ সাল থেকে নারীকে পরিবার ও সমাজের চালিকা শক্তি হিসাবে বিবেচনা করে তাদের উন্নয়ন ও ক্ষমতায়নের লক্ষে কাজ করছে বেসরকারী উন্নয়ন সংস্থা ব্র্যাক।