নেহেরুর চিকিৎসকের ছেলে হলেন পাকিস্তানের প্রেসিডেন্ট

:
: ৬ years ago

হাবিবুর রহমান ইলাহি আলভি। পেশায় ছিলেন দাঁতের চিকিৎসক। ভারতবর্ষ -পাকিস্তান ভাগের আগে নেহেরু পরিবারের চিকিৎসক ছিলেন তিনি। তারই ছেলে আরিফুর রহমান আলভি গত ৪ আগস্ট হয়েছেন পাকিস্তানের প্রেসিডেন্ট।

বৃহস্পতিবার পাকিস্তানে প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফের ওয়েবসাইটে দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট আরিফুর রহমান আলভির সংক্ষিপ্ত জীবনী প্রকাশ হয়। সেখানেই পাওয়া যায় এসব তথ্য।

আনন্দবাজার জানায়, আরিফুর রহমানের বাবা হাবিবুর রহমান বেশ ঘনিষ্ঠ ছিলেন জওহরলাল নেহরুর পরিবারের। নেহেরুর লেখা বেশ কয়েকটি চিঠি এখনও আরিফুর রহমানের পরিবারের কাছে রয়েছে বলে দাবি করেছে (পিটিআই)। তবে সেইসব চিঠিতে রাজনীতির অনুষঙ্গ না-থাকার সম্ভাবনাই বেশি বলে মনে করছে নয়াদিল্লি।

আরিফুর রহমান পাকিস্তানের সিন্ধু প্রদেশে ১৯৪৯ সালে জন্মগ্রহণ করেন। কলেজে পড়ার সময় থেকে রাজনীতিতে হাতেখড়ি তার। সে সময় তিনি ছিলেন জামায়াতে ইসলামির ছাত্রশাখার সদস্য। আর দেশে তখন জেনারেল আইয়ুব খানের সেনাশাসন। ১৯৭৯ সালে জামায়াতে ইসলামির হয়েই ভোটে দাঁড়ান তিনি। তবে ভোটে হেরে যান এবং দলীয় দ্বন্দ্বে একটা সময়ে কিছুটা গুটিয়েও নেন নিজেকে। ১৯৯৬ সালে ইমরান খানের সঙ্গে শুরু করেন রাজনীতির নয়া ইনিংস। পরের বছরে ফের ভোটে দাঁড়ান এবং হেরে যান। কিন্তু আর দল ছাড়েননি। ২০০৬ সাল থেকে টানা সাত বছর তিনি ছিলেন দলের সাধারণ সম্পাদক। ২০১৩ সালে পার্লামেন্ট নির্বাচনে করাচি থেকে প্রতিদ্বন্দ্বিতা করে জয় পান তিনি। এবছরও ভোটে জয়লাভ করেন।

আরিফুর রহমান এক সময় পাকিস্তান ডেন্টাল অ্যাসোসিয়েশনের সভাপতিও ছিলেন। তখন তিনি ইমরানের সঙ্গে কাঁধ মিলিয়ে নয়া পাকিস্তানের স্বপ্ন দেখেন।