নেইমার কাপুরুষ না

লেখক:
প্রকাশ: ৬ years ago

নেইমারের বার্সেলোনা ছাড়া নিয়ে কত কথাই তো হলো। কেউ নেইমারকে প্রতারক বলেছেন তো অন্যরা নেইমারকে সমালোচনা থেকে রক্ষা করেছেন। কিন্তু বার্সেলোনার দিক থেকে সহমর্মিতা জানায় নি কেউ। এবার একজন কে পাওয়া গেলে। বার্সেলোনার সাবেক প্রেসিডেন্ট জোহান লাপোর্ত। তিনি মনে করেন, নেইমার কাপুরুষ নন। অন্তত পর্তুগিজ তারকা লুইস ফিগো যেমনটা ছিলেন।

নেইমার বার্সেলোনা ছেড়ে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোতে পিএসজি গেছেন। তেমনি ১৭ বছর আগে লুইস ফিগো রেকর্ড দামে বার্সা থেকে চিরশত্রু রিয়াল মাদ্রিদে পাড়ি জমিয়েছেল। ফিগো যখন রিয়ালের হয়ে ক্যাম্প নূতে খেলতে আসেন কাতালান সমর্থকরা ফিগোকে উদ্দেশ্যে করে ব্যানার লিখেছিল, ‘প্রতারক, কাপুরুষ, ভাড়াটে ফিগো’। সে সময় লাপোর্ত বার্সার সহ-সভাপতির দায়িত্বে। ফিগোকে রুখতে না পারায় সমালোচনার শিকার হয়েছিলেন তিনিও।

নেইমারের বার্সা ছাড়ার সঙ্গে লুইস ফিগোর বার্সা ছাড়ার তুলনা হয়েছে বেশ। নেইমারকেও প্রতারক বলতে ছাড়েনি সমর্থকরা। কিন্তু লাপোর্ত নেইমারকে প্রতারক বা কাপুরুষ মনে করেন না, ‘নেইমার বার্সা ছেড়েছে অর্থের জন্য। এটাই শেষ কথা। কিন্তু ফিগোর ব্যাপারটা তেমন ছিল না। সে একটা কাপুরুষ। সে বার্সার সঙ্গে প্রতারণা করেছিল।’