নেইমারদের এড়াতে যা করতে হবে জার্মানি-মেক্সিকো-সুইডেনকে

:
: ৬ years ago

ঘটন-অঘটনের রাশিয়া বিশ্বকাপ প্রথম রাউন্ড শেষ হতে চললো। তবে এখন পর্যন্ত ভালো সংবাদ নেই ফেভারিটের তকমা লগিয়ে রাশিয়ায় আসা দলগুলোর। স্পেন-পতুর্গাল, ব্রাজিল, জার্মানি-আর্জেন্টিনার মতো দলগুলোকে দ্বিতীয় রাউন্ডে উঠতে শেষ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে। তবে সবচেয়ে ফাপড়ে রয়েছে বোধহয় জার্মানি ও মেক্সিকো। দ্বিতীয় রাউন্ডে উঠলেও যে স্বস্তিতে থাকবে না দলদুটো। কারণ একটাই, ব্রাজিল।

বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি ও ল্যাটিন পাওয়ার হাউস খ্যাত জার্মানি রয়েছে ‘এফ’ গ্রুপে। এই গ্রুপের প্রথম লড়াইয়ে মেক্সিকো হারিয়ে দেয় জার্মানদের। ওই ম্যাচটা হেরে মহাবিপদে রয়েছে জার্মানি। কারণ মেক্সিকোর জয়ের রথ থামছে না। এদিকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠতে না পারলে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের মুখোমুখি হতে হবে জার্মানদের। এবারের বিশ্বকাপের ব্রাজিলের অবস্থা খুব একটা ভালো না হলেও অন্তত এতো তাড়াতাড়ি ব্রাজিলের সামনাসামনি হতে চাইবে না কোনো দলই।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মাঠে নামবে চারবারের বিশ্বজয়ী দল জার্মানি। শক্তি সামর্থ্যের বিচারে জার্মানদের সঙ্গে এটে ওঠার কথা নয় কোরিয়ার। তবে জার্মানদের যে কেবল জিতলেই চলবে না, সেই সঙ্গে হার প্রার্থনা করতে হবে মেক্সিকোর। শেষ ম্যাচে সুইডেনের বিপক্ষে খেলবে ল্যাটিন আমেরিকার দলটি। এই ম্যাচে জিতলে গ্রুপ সেরা হয়েই পরের রাউন্ডে যাবে মেক্সিকো। তবে হারলেই বিপদ। সুইডেন যদি জিতে যায় আর অপরদিকে জার্মানি যদি দক্ষিণ কোরিয়াকে হারায় তাহলে তিন দলেরই পয়েন্ট হবে ছয়। সেক্ষেত্রে গোল ব্যবধানে এগিয়ে থাকা দল যাবে দ্বিতীয় রাউন্ডে।

আগের ম্যাচে জার্মানদের প্রায় রুখে দেওয়া সুইডেন শেষ ম্যাচে মেক্সিকোকে ছেড়ে কথা বলবে না। অন্যদিকে একটি ম্যাচেও জয় না পেলেও কোরিয়ার খেলা ফুটবলপ্রেমীদের মন ভরিয়েছে। শেষ ম্যাচে জয় নিয়ে ঘরে ফিরতে চাইবে এশিয়ান জায়ান্টরা। এই গ্রুপের হিসেব মিলাতে বুধবার রাতে চোখ রাখুন টেলিভিশনের পর্দায়।