নিশ্ছিদ্র নিরাপত্তার চাদরে ৩২ নম্বর

লেখক:
প্রকাশ: ৬ years ago

প্রস্তুত ধানমন্ডির ৩২নম্বর সড়ক চত্বর এবং বঙ্গবন্ধু জাদুঘর। নিশ্ছিদ্র নিরাপত্তার চাদরে পুরো এলাকা। মঙ্গলবার (১৪ আগস্ট) থেকেই এ সড়কে সাধারণের চলাচল নিষিদ্ধ। বুধবার ( ১৫ আগস্ট) সকালে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শ্রদ্ধা নিবেদন করবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে। এ ছাড়া আওয়ামী লীগের সভাপতি হিসেবেও দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন শেখ হাসিনা।

মঙ্গলবার বেলা ১১টায় গিয়ে দেখা গেছে, ৩২ নম্বরের পুরো সড়কের ওপরে ত্রিপল ও শামিয়ানা দিয়ে সাজানো হয়েছে। এ ছাড়া রাস্তার উভয় পাশে অর্থাৎ পূর্ব ও পশ্চিম পাশে বাঁশ দিয়ে গেট তৈরি করা হয়েছে। যে গেট দিয়ে আওয়ামী লীগ নেতাকর্মী এবং মন্ত্রীরা প্রবেশ করবেন। এ ছাড়া সড়কে দেয়া হয়েছে কাঁটাতারের বেড়া। শুধু রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী যখন প্রবেশ করবেন তখন এ বেড়া খুলে দেয়া হবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার দেয়ার জন্য পূর্বপ্রস্তুতি নিচ্ছেন সংশ্লিষ্ট সৈনিকরা। তারা কয়েকবার রিহার্সেল করেন। বাজান বিউগলের সুর। এ ছাড়া ডগস্কোয়াড দিয়ে পুরো এলাকা তল্লাশি করা হয়। গোয়েন্দা বাহিনী, সাদা পোশাকের পুলিশ ও বিভিন্ন এজেন্সির সদস্যরা মঙ্গলবার থেকেই ৩২ নম্বর ও এর আশপাশ এলাকা নজরদারিতে রেখেছেন।

মঙ্গলবার সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া ৩২ নম্বরের পুরো এলাকা পরিদর্শন করেন। তার সঙ্গে ছিলেন পুলিশের অন্য কর্মকর্তারাও।

পরিদর্শন শেষে তাৎক্ষণিক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আছাদুজ্জামান মিয়া বলেন, জাতীয় শোক দিবসকে (১৫ আগস্ট) ঘিরে বড় ধরনের কোনো নিরাপত্তা হুমকি নেই। এরপরও জনগণের নিরাপত্তার বিষয়টি খাটো করে না দেখে কয়েক স্তরের নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়েছে।

এ ছাড়া ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এক বিজ্ঞপ্তিতে জানায়, ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস পালিত হবে। এদিন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং মন্ত্রিপরিষদের সদস্যরা ধানমন্ডি-৩২ নম্বরে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। ভোরে পুষ্পার্ঘ্য অর্পণ শেষ হওয়ার আগ পর্যন্ত ধানমন্ডি-২৭ নম্বর সড়কের পূর্বপাশ থেকে রাসেল স্কয়ার ও কলাবাগান হয়ে ধানমন্ডি ২নং রোড ক্রসিং পর্যন্ত (মিরপুর রোড) সড়ক বন্ধ থাকবে। এ সময় কোনো যান চলাচল করতে দেয়া হবে না।

বিজ্ঞপ্তিতে ডিএমপি জানায়, এদিন গাবতলীর দিক থেকে মিরপুর রোড হয়ে আগত যানবাহনকে মানিক মিয়া এভিনিউ থেকে বামে মোড় নিয়ে ফার্মগেটের দিকে, নিউমার্কেটমুখী যানবাহনকে ধানমন্ডি-২৭ নম্বর পূর্বপাশ থেকে ২৭ নম্বর রোড পশ্চিম পাশ হয়ে সাতমসজিদ রোড- ধানমন্ডি-২ নম্বর রোড, সিটি কলেজ হয়ে সায়েন্স ল্যাবরেটরির দিকে ডাইভারশন দেয়া হতে পারে।

এ ছাড়া শাহবাগ বা নিউমার্কেট থেকে সায়েন্স ল্যাবরেটরির দিকে আসা গাবতলী ও বিমানবন্দরগামী গণপরিবহনগুলো ধানমন্ডি-২ নম্বর রোড হয়ে জিগাতলা-সাতমসজিদ রোড ও ধানমন্ডি-২৭ নম্বর রোড পশ্চিম মাথা হয়ে ২৭ নম্বর রোড পূর্ব মাথা হয়ে যাবে। পান্থপথ ক্রসিং থেকে রাসেল স্কয়ারের দিকে গাড়ি চলাচল বন্ধ থাকবে বলে জানায় ডিএমপি।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পুষ্পার্ঘ্য অর্পণ শেষে ভেন্যু ত্যাগ করার পর সাধারণ জনগণ শ্রদ্ধা নিবেদন করতে আসবে। এ সময় সাধারণ জনসাধারণের গাড়ি রাসেল স্কয়ার থেকে ধানমন্ডি ৬নং রোডের উভয় পাশে একলাইনে এবং রাসেল স্কয়ার থেকে পান্থপথ ক্রসিং পর্যন্ত উত্তর লেনে এক লাইনে পার্কিং করা যাবে।