নির্ধারিত তারিখের ১১ দিন পর মনোনয়নপত্র দাখিল

:
: ৭ মাস আগে

নির্ধারিত সময়সীমার ১১ দিন পার হলেও হাইকোর্টের দেওয়া এক আদেশের প্রেক্ষিতে কক্সবাজার-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী হিসেবে ব্যারিস্টার মিজান সাঈদের মনোনয়নপত্র জমা নিয়েছেন জেলা রির্টানিং কর্মকর্তা।

 

মঙ্গলবার (১২ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে এই মনোনয়নপত্রটি জমা নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন কক্সবাজার জেলা রিটার্নিং কর্মকর্তা ও কক্সবাজারের জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরান।

তিনি জানিয়েছেন, বিকেলে আদালতের আদেশের কপিটি হাতে পাওয়ার পর মনোনয়নপত্র জমা নেওয়া হয়েছে। এটি আগামি ১৫ ডিসেম্বর যাচাই-বাছাইয়ের জন্য দিন ধার্য করা হয়েছে। তবে বিষয়টি নিয়ে বিস্তারিত জানাননি জেলা প্রশাসক।

 

গেল ৩০ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল। নির্বাচন কমিশনের ঘোষিত তফসিলের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় অতিবাহিত হয়েছে ১১ দিন আগে। এর মধ্যে শেষ হয়েছে যাচাই-বাছাইয়ের প্রক্রিয়াও।

এ ব্যাপারে ব্যারিস্টার মিজান সাঈদ বলেন, ‘হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও কাজী জিনাত হকের বেঞ্চ এ আদেশ দেন। মনোনয়নপত্র আজ জমা দিয়েছি তবে আমি এখনো শঙ্কামুক্ত নই, প্রতিপক্ষরা ষড়যন্ত্র করতে পারে। তারপরও আশা ছাড়ছি না।’

 

৩০ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ব্যারিস্টার মিজান সাঈদ মনোনয়নপত্র দাখিলের জন্য এসেছিলেন। কিন্তু নির্ধারিত সময় বিকাল ৫টা অতিক্রম হওয়ায় বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সাইমুম সরওয়ার কমলের আপত্তির প্রেক্ষিতে মনোনয়নপত্রটি নেওয়া হয়নি। বিষয়টি নিয়ে হাইকোর্টের শরণাপন্ন হন ব্যরিস্টার মিজান সাঈদ। অতঃপর মঙ্গলবার (১২ ডিসেম্বর) আদালতে মনোনয়নপত্র দাখিলের জন্য আদেশ দেন বিচারক।

ব্যারিস্টার মিজান সাঈদ এই আসনটিতে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। ইতোমধ্যে এই আসনে ৬ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। যাচাই-বাছাইকালে ৪ জনের প্রার্থিতা বৈধ হলেও অপর ২ জনের প্রার্থিতা বাতিল করা হয়েছে।