নিরাপত্তার মোটা চাদরে ঢাকা অযোধ্যা

:
: ৫ মাস আগে

রাত পোহালেই ভারতের অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন হতে যাচ্ছে। বাবরি মসজিদ ভেঙে গড়ে তোলা মন্দিরটির উদ্বোধন উপলক্ষে নিরাপত্তার মোটা চাদরে মুড়ে ফেলা হয়েছে অযোধ্যা নগরীকে।

 

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত পুলিশ এবং কমান্ডোবাহিনীর সদস্য দিয়ে ছয়লাপ গোটা শহর। প্রতিটি উঁচু বাড়ির মাথায় বিশেষ রাইফেল নিয়ে প্রহরারত স্নাইপার। আকাশে নিরন্তর উড়ছে অত্যাধুনিক নজরদারি ড্রোন।

সোমবার রামমন্দিরের উদ্বোধন এবং রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’ উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠান আয়োজিত হবে অযোধ্যায়। ‘প্রাণপ্রতিষ্ঠা’ এবং উদ্বোধনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে থাকবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফলে অনুষ্ঠানের চাকচিক্য বৃদ্ধি পেয়েছে বহু গুণ। আর একই সঙ্গে কাজ বেড়েছে নিরাপত্তাবাহিনীরও।

 

প্রধানমন্ত্রী যে অনুষ্ঠানে উপস্থিত সেখানে নিরাপত্তার আস্তরণ যে অন্য মানের হয়, তা বলাই বাহুল্য। এর মধ্যে সোমবার আবার অযোধ্যায় থাকেবে ভিভিআইপিদের বন্যা! আমন্ত্রণসূচি অনুযায়ী, সোমবার দিনের বেলা অযোধ্যা নগরীতে উপস্থিত থাকতে চলেছেন ৯০০ ভিআইপি এবং অন্তত ৬০ জন ভিভিআইপি। ভিভিআইপিদের তালিকায় থাকবেন, মুকেশ অম্বানী ও তাঁর পরিবার, গৌতম আদানি ও তার পরিবার, অমিতাভ বচ্চন, বিরাট কোহলি, অনুষ্কা শর্মা, আলিয়া ভট্ট, অল্লু অর্জুন, রতন টাটা, বীরেন্দ্র শেবাগরা। ধরে নেওয়া যেতে পারে, তারা সবাই নিজস্ব বিমানে চড়েই আসবেন।

সোমবার মোট ১০০টি চার্টার্ড বিমান আসার কথা অযোধ্যায়। কিন্তু অযোধ্যার বাল্মিকী বিমানবন্দরে ততটা জায়গা নেই। প্রধানমন্ত্রী মোদির ‘ইন্ডিয়া ওয়ান’ বিমান সেই বিমানবন্দরে থাকবে। বাকি বিমানগুলিকে তাই আশপাশের পাঁচটি রাজ্যের ১২টি বিমানবন্দরে পার্ক করার কথা।