নাশকতার জন্যই ট্রেনে আগুন: ডিএমপির অতিরিক্ত কমিশনার

:
: ৬ মাস আগে

ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিএমপি) খ. মহিদ উদ্দিন জানিয়েছেন, বেনাপোল এক্সপ্রেস ট্রেনের আগুন পরিকল্পিতভাবে নাশকতার জন্য করা হয়েছে। যারা করেছে তাদের তদন্তপূর্বক খুঁজে বের করে দ্রুত আইনের আওতায় নিয়ে আসা হবে।

 

শুক্রবার (৫ জানুয়ারি) রাতে ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

অতিরিক্ত কমিশনার বলেন, ধারণা করা হচ্ছে যারা অতীতে ট্রেন-বাসে অগ্নিসংযোগ দিয়ে সাধারণ মানুষের মনে ভীত সন্ত্রস্ত বা আতঙ্কের চেষ্টা করেছিল, তারাই এই ট্রেনের আগুনের সঙ্গে জড়িত বলে আমরা প্রাথমিক তদন্তে ধারণা করছি। তারা দেশের ভেতর একটি অস্থিতিশীল পরিবেশ তৈরি করার জন্য ট্রেনে আগুন দিয়ে মানুষ পুড়িয়ে মারছে। তবে আমাদের আইনশৃঙ্খলা বাহিনী বসে নেই। তাদের গ্রেপ্তার করে দ্রুত আইনের আওতায় নিয়ে আসার চেষ্টা করছে। পুলিশের পাশাপাশি সরকারের গোয়েন্দারাও তদন্ত শুরু করেছে।

 

সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, এ ঘটনায় পুলিশের পাশাপাশি সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থা আলামত সংগ্রহ করছে। তদন্ত করার পরে বলা যাবে আগুন কি দিয়ে দেওয়া হয়েছে। এই মুহূর্তে তা বলা যাচ্ছে না। যারা যেভাবেই ট্রেনে আগুনে দিক তাদের খুঁজে বের করার জন্য ইতোমধ্যেই আমরা কাজ শুরু করেছি। এ ঘটনায় পরবর্তীতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে শুক্রবার রাত সাড়ে ৯ টার দিকে যশোর থেকে ছেড়ে আসা বেনাপোল এক্সপ্রেস গোপীবাগ কাঁচা বাজার সংলগ্ন এলাকায় পৌঁছলে পরপর চারটি বগিতে আগুনের ঘটনা ঘটে। এ ঘটনায় রাতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত চারজনের মৃতদেহ উদ্ধার করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে সংশ্লিষ্টরা আশঙ্কা করছেন।