নলছিটিতে সংখ্যালঘুদের জমিতে শকুনী চোখ

লেখক:
প্রকাশ: ৫ years ago

মোঃ শাকিল মৃধা ॥ আদালতের আদেশ অমান্য করে বাদী পক্ষ বিরোধীয় জমিতে ঘর নির্মান করেছে। গতকাল সকাল ১০ টায় নলছিটি গ্রামের নিতাই দাসের বাড়িতে এ ঘটনা ঘটে। সূত্র মতে, ঝলকাঠি জেলার নলছিটি থানার মালোয়ার গ্রামের নিতাই দাস , পিং নিবারণ দাস, তপন দাস, জুয়েল দাস এবং একই এলাকার রিমন দাসের সাথে জমি সংক্রান্ত বিরোধ চলে আসছে। বিরোধের জের ধরে বিভিন্ন সময় রিমন দাস গং কর্তৃক নিতাই দাস গংদের বিরুদ্ধে একাধিকবার মিথ্যা ঘটনা ঘটিয়ে মামলা দায়ের করে। যা স্থানীয়ভাবে এলাকাবাসিসহ জনপ্রতিনিধিরাও জ্ঞাত রয়েছে।

সর্বশেষ গত ৫ মার্চ মামলার বাদি রিমন দাস, পিং অমূল্য কুমার দাস, সাং মালোয়ার, থানা: নলছিটি, জেলা ঝালকাঠির অনুকুলে শান্তি-শৃঙ্খলা ভঙ্গ হওয়ার জন্য একটি ফৌ: কা: বি: এমপি কেস নং ১১৬/২০১৯ (নলছিটি) ধারা ১৪৪/১৪৫ মামলা দায়ের করে। পরে নলছিটি থানার এস আই আশরাফুজ্জামান বাদী ও বিবাদী উভয় পক্ষকে নোটিশ প্রদান করে। যাতে শান্তি-শৃঙ্খলা ভঙ্গ না হয়। কিন্তু বাদী পক্ষ গতকাল সকাল ১০ টায় ২০/৩০ জনের একটি দল লাঠি-সোটাসহ দেশিয় অস্ত্র নিয়ে বিরোধীয় জমিতে একটি টিনের ঘর উত্তোলন করে এবং বিবাদী পক্ষকে বিভিন্নভাবে ভয়-ভীতি দেখায়। এতে বিবাদী পক্ষ জীবনের নিরাপত্তাহীনতায় ভূগছেন। যদিও ঘটনার সময় বিবাদী তপন কুমার দাস থানায় এসআই আশরাফুজ্জামানকে মোবাইল ফোনে ঘর উঠানোর বিষয়টি জানালেও তিনি এর রিপোর্ট লেখা পর্যন্ত কোন আইনী ব্যবস্থা গ্রহণ করেনি।

এ ব্যাপারে এসআই আশরাফুজ্জামান বলেন, ঘটনার সময় আমি বাহিরে ছিলাম। তাই যেতে পারিনি। তবে বিষয়টি আমি দেখছি। এ ব্যাপারে মালোয়ার এলাকার স্থানীয় ইউনিয়ন পরিশোধের চেয়ারম্যান জেসমিন কাজী বলেন, ঘর উঠানোর বিষয়টি আমি জেনেছি। কিন্তু এখন আমি ব্যক্তিগত কাজে ঢাকায় যাচ্ছি। পরে এসে দু’পক্ষকে নিয়ে বসে সমস্যা সমাধান করে দিবো। এদিকে বাদী পক্ষ স্থানীয় কতিপয় মুসলমান ধর্মের বখাটে যুবকদের দিয়ে সংঘ্যালঘু নিতাই দাস গংদের বিভিন্ন রকম হুমকি দিয়ে যাচ্ছে। এ ব্যাপারে ভুক্তভোগী তপন কুমার দাস বলেন, রিমন নিজেই নিষেজ্ঞার মামলা করে নিজেই আদালতের আদেশ ভঙ্গ করেছে।

আমি পুলিশকে বিষয়টি জানিয়েছি। কিন্তু কোন প্রতিকার পাইনি। তবে স্থানীয় একাধিক সূত্র জানায়, রিমন কতিপয় মুসলিম পরিবারের যুবকদের টাকা-পয়সা দিয়ে নিতাই দাস গংদের শান্তি বিনষ্ট করছে। উল্লেখ্য মালোয়ার মৌজার জে.এল- ১১৩, এসএ ৭৫৮ নং খতিয়ানের এসএ ৭০৭ নং দাগের মধ্যে মাত্র ১৩.৫০ শতক ভূমি অত্র মোকদ্দমায় বিরোধীয়।