#

রাশিয়া বিশ্বকাপের পর যুক্তরাষ্ট্র এবং সৌদি সফর করেছে ব্রাজিল এবং আর্জেন্টিনা। বিশ্বকাপের পর খেলা চার ম্যাচেই জয় পেয়েছে ব্রাজিল। আর আর্জেন্টিনা হেরেছে এক ম্যাচে। সৌদি আরবে প্রীতি ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে সুপার ক্ল্যাসিকো জিতেছে ব্রাজিল। মেসিহীন আর্জেন্টিনা ওই ম্যাচে ব্রাজিলের বিপক্ষে ভালোই প্রতিদ্বন্দ্বীতার করে।

এবার আবার নভেম্বরে মাঠে নামবে আলবেসেলেস্তেরা। নভেম্বরের ওই ম্যাচের আগে মেসি জাতীয় দলে ফেরা অনিশ্চিত। তবে আর্জেন্টিনার অন্তবর্তীকালীন কোচ স্কালোনির স্থলে ওই ম্যাচে পেতে পারেন নতুন কোচ। মেক্সিকোর বিপক্ষে নভেম্বরের প্রীতি ম্যাচে নতুন কোচ পেলে আর্জেন্টিনার নতুন শুরুই বলতে হবে।

আর্জেন্টিনার বয়সভিত্তিক দলের দায়িত্ব পালন করতেন স্কালোনি। এরপর স্বল্প সময়ের জন্য দায়িত্ব পান স্কালোনি। তিনি মেসি-ডি মারিয়া-মাশ্চেরানোদের ছাড়া আর্জেন্টিনার একঝাক তরুণ ফুটবলার তুলে এনেছেন। এখন নতুন কোচ দিবালা-ইকার্দি কিংবা সিমিওনে-মার্টিনেজদের নিয়ে খেলা চালিয়ে যাবেন; নাকি মেসি-ডি মারিয়াকে আবর ফেরাবেন এবং তরুণদের বাতিলের খাতায় ফেলে দেবেন সেটাও থাকবে দেখার। কিংবা আর্জেন্টিনার নতুন কোচ মেসিকে আবার জাতীয় দলের জার্সি পরতে উৎসাহিত করতে পারবেন কিনা সেদিকেও নজর থাকবে সমর্থকদের।

অন্যদিকে নতুন-পুরনোর মিশেলে বিশ্বকাপ পরবর্তীযাত্রাটা ভালোই শুরু করেছে ব্রাজিল। নেইমার-কুতিনহোদের সঙ্গে ফ্রেড-আর্থারদের সমন্বয় করেছেন। ম্যালকম কিংবা ভিনিসিয়াসদের অভিষেক না হলেও দলে ডেকে তাদের সম্ভাবনার কথা জানিয়ে রেখেছেন। বিশ্বকাপের পরের ম্যাচগুলোর মধ্যে তাদের বড় প্রতিযোগি ছিল আর্জেন্টিনা। শেষের দিকে জয় তুলে নিয়ে তিতের দল হাল না ছাড়ার মানসিকতার প্রমাণ দিয়েছে। এবার তাদের পরীক্ষা নেবে উরুগুয়ে।

আগামী নভেম্বরে ব্রাজিল খেলবে প্রতিবেশি উরুগুয়ের বিপক্ষে। ম্যাচটি আগামী ১৬ নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা আছে। ঠিক একদিন বাদে বিশ্বকাপে দারুণ কিছুর ইঙ্গিত দেওয়া মেক্সিকো খেলবে আর্জেন্টিনার বিপক্ষে। রাশিয়া বিশ্বকাপে জার্মানির মতো দলকে গ্রুপ পর্বে বিদায় করে মেক্সিকো দ্বিতীয় চলে যায়। সেখানে হারে ব্রাজিলের বিপক্ষে। তবে দারুণ কাউন্টার অ্যাটাকের ফুটবল খেলে ভক্তদের মন জয় করে তারা। নভেম্বরে আর্জেন্টিনাকে পরীক্ষা নিতে তারা নিশ্চয় প্রস্তুত।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন