নদী ভাঙন প্রতিরোধে নেওয়া প্রকল্প নিজেদের কাজ মনে করে তা তদারকি করার আহবান- জাহিদ ফারুক শামীম

:
: ৫ years ago

বরিশালের মেহেন্দিগঞ্জ, হিজলা উপজেলায় নদী ভাঙন পরিদর্শনে গিয়ে পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব:) জাহিদ ফারুক শামীম বলেছেন আগামী বর্ষার আগেই বরিশালের ভাঙন প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে। নদী ভাঙন প্রতিরোধে নেওয়া প্রকল্প নিজেদের কাজ মনে করে তদারকি করার জন্য স্থানীয়দের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।
গতকাল শনিবার (০২ মার্চ) বিকেলে বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার উলানিয়া এলাকার ভাঙন প্রতিরোধে নেওয়া ৩৮৬ কোটি টাকা ব্যয়ে প্রকল্প কাজের উদ্বোধন শেষে পানি সম্পদ মন্ত্রী কর্নেল জাহিদ ফারুক শামীম এসময় একথা বলেন। ভাঙন পরিদর্শনের সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন হিজলা-মেহেন্দিগঞ্জ আসনের সাংসদ পংকজ নাথ, বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান, পানি উন্নয়ন বোর্ড বরিশালের প্রধান প্রকৌশলী জুলফিকার আলী হাওলাদার, তত্তাবধায়ক প্রকৌশলী রমজান আলী প্রামাণিক, নির্বাহী প্রকৌশলী মো. আবু সাইদ, মেহেন্দিগঞ্জ উপজেলা চেয়ারম্যান অ্যাড, মনসুর আহম্মেদ, মেহেন্দিগঞ্জ পৌরসভার মেয়র কামাল উদ্দিন খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার রায়, বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেনসহ বিভিন্ন অতিথি বৃন্দরা উপস্থিত ছিলেন।
মেহেন্দিগঞ্জ উপজেলার উলানিয়া এলাকায় মেঘনা নদীর ভাঙন থেকে উলানিয়া-গবিন্দপুর এলাকা রক্ষা প্রকল্পের কাজের উদ্বোধন ছাড়াও নদীপথে মেঘনা নদী তীরবর্তী মেহেন্দিগঞ্জ ও হিজলা উপজেলার ভিভিন্ন এলাকার মেহেন্দিগঞ্জ উপজেলার শ্রীপুর, জাঙ্গালিয়া, আলীগঞ্জ, হিজলা উপজেলার হরিনাথপুর ও হিজলা বাজার এলাকার ভাঙন পরিদর্শন করেন মন্ত্রী। পানি উন্নয়ন বোর্ড বরিশাল কার্যালয় জানায়, মেহেন্দিগঞ্জ উপজেলার উলানিয়া এলাকায় মেঘনা নদীর ভাঙন হতে উলানিয়া-গবিন্দপুর এলাকা রক্ষা প্রকল্পের কাজের জন্য ৩৮৬ কোটি ৩৮ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে খননে ২০০ কোটি ৯৮ লাখ। আর বাঁধ ও নির্মাণে ব্যয় হবে ১৮৫ কোটি ৪০ লাখ টাকা। আগামী ২০২০ সালের জুন মাসের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ করতে হবে।