নতুন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল মোতাহের হোসেন

লেখক:
প্রকাশ: ১ মাস আগে

নতুন কারা মহাপরিদর্শক হলেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মোহাম্মদ মোতাহের হোসেন। তিনি ব্রিগেডিয়ার জেনারেল এ. এস. এম আনিসুল হকের স্থলাভিষিক্ত হবেন।

সামরিক সচিব মেজর জেনারেল মীর মুশফিকুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মোহাম্মদ মোতাহের হোসেন সেনাবাহিনীতে প্রত্যাবর্তনপূর্বক কারা মহাপরিদর্শক হিসেবে পুনরায় প্রেষণে যোগদান করবেন।

অন্যদিকে বর্তমান কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ. এস. এম আনিসুল হককে সেনাসদরের এমএন্ডকিউ পরিদপ্তরে সংযুক্ত করা হয়েছে।

 

ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মোহাম্মদ মোতাহের হোসেন, ২০২৩ সালের বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান, বিকেএসপি’র ২১তম মহাপরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। তিনি ১৯৯৪ সালের ১৯ ডিসেম্বর ৩১তম বিএমএ লং কোর্সে বংলাদেশ সেনাবাহিনীতে পদাতিক কোর এ কমিশন লাভ করেন।

বাংলাদেশ সেনাবাহিনীর একজন চৌকস কর্মকর্তা হিসেবে তিনি অসামান্য পেশাদারত্ব ও দক্ষতার সঙ্গে বিভিন্ন কমান্ড, স্টাফ ও ইন্সট্রাকশনাল এপয়েন্টমেন্টে দায়িত্ব পালন করেন। তিনি বংলাদেশ মিলিটারি একাডেমি (বিএমএ), বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশনস ট্রেনিং (বিপসট) এবং স্পেশাল সিকিউরিটি ফোর্সেও (এসএসএফ) সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

ব্রিগেডিয়ার জেনারেল মোতাহের শান্তিরক্ষা কার্যক্রমে কন্টিনজেন্ট কমান্ডার হিসেবে UNMISS এ বাংলাদেশ ব্যাটেলিয়ানকেও নেতৃত্ব প্রদান করেন। এছাড়া UNAMMSIL এ জাতিসংঘের সামরিক পর্যবেক্ষক এবং UNMIL এ ফোর্স হেড কোয়ার্টার্স অপারেশনাল স্টাফ হিসেবেও দায়িত্ব পালন করেন।

ব্রিগেডিয়ার জেনারেল মোতাহের পেশাগত জীবনের বিভিন্ন পর্যায়ে দেশে এবং বিদেশে বিভিন্ন খ্যাতনামা প্রতিষ্ঠানে নানাবিধ গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ ও কোর্স সম্পন্ন করেন। সেনাবাহিনীর এই চৌকশ কর্মকর্তা ডিফেন্স সার্ভিস কমান্ড এন্ড স্টাফ কলেজ, মিরপুর হতে পিএসসি এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ, ঢাকা হতে এনডিসি ডিগ্রী অর্জন করেন।

 

মেধাবী এই সামরিক অফিসার বাংলাদেশ মিলিটারী একাডেমি হতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনে প্রথম শ্রেণিতে বিএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিনে MIST হতে MBA এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে ২০০৯ এবং ২০২৩ সালে যথাক্রমে মাস্টার্স ইন মিলিটারী সাইন্স (MMSc) এবং মাস্টার্স ইন সোশাল সাইন্স (MSS) ডিগ্রী লাভ করেন.।

প্রকাশনা বিষয়েও ব্রিগেডিয়ার জেনারেল মোতাহেরের অসামান্য দক্ষতা রয়েছে এবং মিরপুর পেপার সহ বিভিন্ন সামরিক জার্নালে তার বেশ কয়েকটি উল্লেখযোগ্য প্রকাশনা রয়েছে। তিনি একজন ক্রীড়াপ্রেমী এবং কৃতি গলফার।