নকল নুডলসে বাজার সয়লাব

:
: ৬ years ago

অনুমোদন ছাড়াই নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে নকল নুডলস। নামী-দামি কোম্পানির মোড়কে রাজধানীসহ সারা দেশে বাজারজাত হচ্ছে এসব নুডলস। ফলে নকল নুডলসে সয়লাব খুচরা ও পাইকারি বাজার। ভোক্তাদের সঙ্গে প্রতারণা করে চলছে রমরমা বাণিজ্য।

সোমবার পুরান ঢাকার চকবাজারের ছোট কাটরা রোডে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযানে বেরিয়ে আসে চাঞ্চল্যকর এসব তথ্য। অভিযান পরিচালনা করেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রজবী নাহার রজনী এবং জান্নাতুল ফেরদাউস। অভিযানের সার্বিক সহযোগিতা করে আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন)-১ সদস্যরা। জান্নাতুল ফেরদাউস বলেন, পুরান ঢাকার চকবাজারের ছোট কাটরায় আজকে অভিযান পরিচালনা করা হয়। এখানে প্রতিটি পাইকারি দোকানে কোকোলা নুডলসকে নকল করে কোকাকোলা, কোকোলো কোকোকোলাসহ বিভিন্ন নামে-বেনামে নুডলস বিক্রি করা হচ্ছে। আমরা সরেজমিনে তদন্ত করে দেখেছি বাজারের এসব নুডলস তৈরি হচ্ছে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে। কোকোলা ব্র্যান্ডের ট্রেড মার্কস নকল করে প্যাকেটজাত ও বিক্রি করা হচ্ছে যা স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

তিনি বলেন, নকল নুডলস প্রস্তুত ও বিক্রয়ের দায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৫০ ধারায় ৪টি প্রতিষ্ঠানকে মোট তিন লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া অভিযানকালে বিপুল পরিমাণ নকল নুডলস জব্দ করা হয়। এছাড়া অভিযানে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি ও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির দায়ে লালবাগ এলাকায় ৩টি প্রতিষ্ঠানকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

এর আগে রাজধানীর কদমতলী এলাকার পূর্ব ধনিয়া জনতা বাগ এলাকায় নকল কোকোকোলা নুডলস এর সন্ধান মেলে। নকল এসব নুডলস নামী-দামি কোম্পানির মোড়কে রাজধানীসহ সারা দেশে বাজারজাতও হচ্ছে। আসল না নকল বাইরে থেকে বোঝার উপায় নেই। কোহিনুর ফুড প্রোডাক্ট নামের এ প্রতিষ্ঠান অনুমোদন ছাড়াই কোকাকোলা তান্দুরী চিকেন নুডলস তৈরি করছে। প্রতিষ্ঠানটিতে রোববার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ যৌথভাবে অভিযান চালায়।

প্রতিষ্ঠানটি বিএসটিআই’র একটি পণ্যের অনুমোদন নিয়ে একাধিক পণ্য উৎপাদন করছে। নামী-দামি কোম্পানির মোড়ক নকল করে নুডলস প্যাকেট ও বাজারজাত করছে, যার গুণগত মান নেই। এছাড়া নুডলস তৈরি করছে দুর্গন্ধময়, নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে। এসব অভিযোগে প্রতিষ্ঠানটিকে দুইটি পৃথক আইনে মোট ৪ লাখ টাকা জরিমানা করা হয়। এর মধ্যে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ জরিমানা করে তিন লাখ টাকা। আর ভোক্তা অধিদফতর জরিমানা করে লাখ টাকা। একই সঙ্গে কারখানায় থাকা নকল নুডলস জব্দ ও নষ্ট করা হয়।