নকআউটে চোখ বার্সার

লেখক:
প্রকাশ: ৭ years ago

প্রতিপক্ষ অপেক্ষাকৃত দুর্বল, তবে চ্যাম্পিয়ন্স লিগের লড়াই বলে কথা! নকআউটপর্বের পথে একধাপ এগিয়ে যেতে আগামীকাল (বুধবার) ঘরের মাঠ ন্যু ক্যাম্পে গ্রিক ক্লাব অলিম্পিয়াকসের বিপক্ষে জয় নিয়েই মাঠ ছাড়তে চাইবে লিওনেল মেসির বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগে অবশ্য শুরুটা দুর্দান্ত হয়েছে বার্সার।

প্রথম দুই ম্যাচেই দুর্দান্ত জয় তুলে নিয়ে নিজেদের ঝুলিতে ছয় পয়েন্ট পুরে নিয়েছে কাতালানরা। প্রথম ম্যাচে প্রতিপক্ষ ছিল জুভেন্টাস, পরের ম্যাচে স্পোর্টিং সিপি। এমন শুরুর পর বুধবার আরনেস্তো ভালভার্দের দল অপেক্ষাকৃত দুর্বল অলিম্পিয়াকসের বিপক্ষে জয় তুলে নিতে না পারলে, সেটাই বরং বিস্ময়ের ব্যাপার হবে।

চ্যাম্পিয়ন্স লিগে বার্সার উল্টো মেরুতে দাঁড়িয়ে অলিম্পিয়াকস। প্রতিপক্ষের শুরু হয়েছে দুই জয় দিয়ে আর তাদের শুরু হয়েছে দুই ম্যাচেই পরাজয় দিয়ে। গ্রুপে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে এই ম্যাচে নিজেদের সর্বোচ্চটা দিয়েই লড়তে হবে গ্রিসের দলটিকে। চ্যাম্পিয়ন্স লিগে দুই জয় নিয়ে শুরু হলেও নিজেদের সর্বশেষ ম্যাচে ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছে বার্সেলোনাকে।

লা লিগায় অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ১-১ গোলের ড্রয়েও অবশ্য নাখোশ নয় স্প্যানিশ জায়ান্টরা। ওই ম্যাচে প্রথমে গোল হজম করলেও দাপট দেখিয়েই খেলেছে ভালভার্দের দল। মুহূর্মুহু আক্রমণের পর শেষ সময়ে এসে লুইস সুয়ারেজের দারুণ হেডে সমতা নিয়েই মাঠ ছাড়ে তারা।

রাফিনহা, ওসমান ডেম্বেলে আর আরদা তুরানকে বার্সেলোনা পাচ্ছে না অনেক দিন ধরেই। তবে নতুন আর কোনো ইনজুরি শংকা নেই তাদের। দুশ্চিন্তা একটু লিওনেল মেসিকে নিয়ে। আর্জেন্টিনাকে বিশ্বকাপ বাছাইপর্ব পেরিয়ে দিতে গত কয়েকদিনে অনেক খাটুনি গেছে ক্ষুদে ফুটবল জাদুকরের শরীরের ওপর দিয়ে।

গত ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে বেশ পরিশ্রান্ত দেখা গেছে তাকে। ভালভার্দে চাইবেন, আজ চাঙা হয়েই মাঠে নামুক মেসি। তবে প্রতিপক্ষের শক্তিমত্তা বিবেচনায় হয়তো এই ম্যাচে পুরো ৯০ মিনিট মাঠে নাও দেখা যেতে পারে বার্সা প্রাণভোমরাকে।

শক্তিমত্তায় পিছিয়ে থাকা অলিম্পিয়াকসের আবার এই জায়গাতেও কিছুটা দুশ্চিন্তা আছে। কমরোর ফরোয়ার্ড বেন নাবুহেনের নিতম্বের সমস্যা পুরোপুরি কাটেনি। বার্সার বিপক্ষে তাই একাদশের বাইরে থাকতে পারেন তিনি।

এছাড়া অলিম্পিয়াকস কোচ তাকিস লোমোনিসও দলের দায়িত্ব নিয়েছেন মাত্র ২২ দিন হলো। গত সেপ্টেম্বরে বেসনিক হাসি বরখাস্ত হবার পর দায়িত্বে এসেছেন তিনি। দলের সঙ্গে বোঝাপড়া সেরে নিতে একটু সময় লাগারই কথা নতুন কোচের। বার্সার জন্য সেটাও একটু বাড়তি সুবিধা। দুর্দান্ত ছন্দে থাকা ভালভার্দের দল সে সুবিধাটার পুরোটাই আজকের ম্যাচে কাজে লাগাতে চাইবে নিঃসন্দেহে।

চ্যাম্পিয়ন্স লিগে বুধবার মুখোমুখি হচ্ছে যারা

কারাবাগ-অ্যাটলেটিকো মাদ্রিদ
অ্যান্ডারলেখট-পিএসজি
বার্সেলোনা-অলিম্পিয়াকস
বায়ার্ন মিউনিখ-সেলটিক
বেনফিকা-ম্যানইউ
সিএসকেএ মস্কো-এফসি বাসেল
চেলসি-এএস রোমা
জুভেন্তাস-স্পোর্টিং সিপি
• প্রতিটি ম্যাচ শুরু হবে বুধবার বাংলাদেশ সময় রাত পৌনে ১টায়।