দেশের মধ্যে সেরা দশে থাকবে গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ-উপাচার্য আনিসুজ্জামান

:
: ৫ years ago
গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ

বরিশালের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্লোবাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আনিসুজ্জামান বলেছেন, ‘বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে গ্লোবাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ থাকবে সেরা দশের মধ্যে। এই লক্ষ্যে গ্লোবাল ইউনিভার্সিটি’র শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীরা নিরলস কাজ করে যাচ্ছে। এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রী, শিক্ষক ও কর্মকর্তারা বিশ্বের বিভিন্ন নামিদামি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবে। একই ভাবে বিশ্বের নামিদামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও গ্লোবাল ইউনিভার্সিটিতে অধ্যায়ন করবে।

ভিসি প্রফেসর ড. আনিসুজ্জামান বলেন, ‘ভারতের অন্যতম বিশ্ববিদ্যালয় কিটস এন্ড কিট ইউনিভার্সিটির সাথে ছাত্র-শিক্ষক বিনিময় চুক্তি হয়েছে। একই ভাবে এশিয়ার মধ্যে র‌্যাংকিং ৫০ এর মধ্যে থাকা থাইল্যান্ডের থামাসাট ইউনিভার্সিটি ও তুরস্কের মারমারা ইউনিভার্সিটির সাথে আলোচনা হয়েছে। ছাত্র-শিক্ষক বিনিময় চুক্তি বাস্তবায়ন করতে পারলে বিশ্ব অধ্যায়ন বিভাগ চালু হবে।

গত বৃহস্পতিবার দক্ষিণাঞ্চলের সর্বাধিক জনপ্রিয় দৈনিক আজকের পরিবর্তনকে দেয়া একান্ত স্বাক্ষাৎকারে গ্লোবাল ইউনিভার্সিটির উপাচার্য ড. আনিসুজ্জামান এসব কথা বলেন। স্বাক্ষাৎকার অনুষ্ঠানে দৈনিক আজকের পরিবর্তন পত্রিকার প্রকাশক ও সম্পাদক সাংবাদিক কাজী মিরাজ মাহামুদ উপস্থিত ছিলেন।

জানা গেছে, ড. আনিসুজ্জামান এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়েরই ছাত্র ছিলেন। এমফিল করার পর তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়েলস থেকে দার্শনিক নৃতত্ত্বের উপর ১৯৮৮ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৪ সালে তুলনামূলক ধর্মতত্ত্বের উপর যুক্তরাষ্ট্রের অ্যান্ডরুজ বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরেট পর্যায়ে গবেষণা করেন। এছাড়া ১৯৯৭-৯৮ সেশনে পুনরায় লন্ডন বিশ্ববিদ্যালয়ের কিংস কলেজ থেকে ‘তুলনামূলক ধর্ম ও দার্শনিক নৃতত্ত্বের’ উপর ডক্টরেট-পরবর্তী গবেষণা সম্পন্ন করেন।

প্রাচ্য ও পাশ্চাত্য দর্শনের বিভিন্ন শাখা, তুলনামূলক ধর্মতত্ত্ব, বাংলাদেশের সমাজ, সামাজিক অবস্থা, তরুণ প্রজন্ম, ফকির লালন সাঁইয়ের জীবন দর্শনসহ সামাজিক ও মানবিক বিদ্যার বিভিন্ন শাখায় কাজ করেছেন তিনি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের চেয়ারম্যান, গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্র ও নৈতিক উন্নয়ন কেন্দ্রের পরিচালক, স্যার এ.এফ. রহমান হলের প্রভোস্টসহ অনেক একাডেমিক ও প্রশাসনিক দায়িত্বে নিয়োজিত ছিলেন। অধ্যাপক ড. আনিসুজ্জামান ভারতের সর্বোচ্চ ধর্মীয় উপাধি ‘নিম্বার্ক রতœ’ লাভ করেছেন। অধ্যাপনার পাশাপাশি তিনি অনেক দিন ধরে ঝড়ঁঃয অংরধহ ঋৎধঃবৎহরঃু বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত আছেন। প্রসঙ্গত, বরিশালের গ্লোবাল ইউনিভার্সিটি ২০১৫ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত হয়। এটি বরিশালের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়।