দুই লাখ টাকার গরুর চামড়া ২০০ টাকা!

:
: ১ বছর আগে

পশু কোরবানি শেষে চট্টগ্রামে চলছে চামড়া সংগ্রহে। বৃহস্পতিবার (২৯ জুন) বিকেলের পর থেকে নগরীর মুরাদপুর আতুরার ডিপো ও সুন্নিয়া মাদ্রাসা মাঠে আসতে শুরু করেছে চামড়া।

মৌসুমি চামড়া সংগ্রহকারীরা গড়ে ২০০-৩০০ টাকায় কোরবানি দাতাদের কাছ থেকে চামড়া সংগ্রহ করেছেন। এসব চামড়া মিনি ট্রাক, টমটমসহ বিভিন্ন যানবাহনে তারা আড়তে নিয়ে আসছেন।

সরেজমিন আতুরার ডিপো চামড়া আড়ত ঘুরে দেখা গেছে, চামড়া সংগ্রহ ও প্রক্রিয়াজাতকরণে ব্যস্ত রয়েছেন আড়তের কর্মীরা। এ বছর ৩৭ জন আড়তদার চামড়া সংগ্রহ করছেন।

চট্টগ্রাম চামড়া আড়তদার সমিতির সভাপতি মুসলিম উদ্দিন বলেন, বিকেল ৩টার পর চট্টগ্রামের আড়তে চামড়া আসতে শুরু করেছে। সময় যতো গড়িয়েছে চামড়ার আমদানি বেড়েছে। তবে, রাত ৮টা পর্যন্ত কি পরিমাণ চামড়া সংগ্রহ হয়েছে তার হিসেব মিলানো হয়নি বলে জানান তিনি।

চামড়ার দাম সম্পর্কে মুসলিম উদ্দিন বলেন, আড়তে ৩০০-১০০০ টাকা পর্যন্ত দামে প্রতিটি চামড়া সংগ্রহ করা হচ্ছে। তবে, কোরবানি দাতাদের কাছে চামড়ার দামে বিপরীত চিত্র দেখা গেছে। অনেকে চামড়া বিক্রির জন্য ক্রেতাই পাননি।

 

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার আবু মুছা নামের একজন জানান, তিনি ২ লাখ টাকায় গরু কিনে কোরবানি দিয়েছেন। সেই চামড়া বিক্রি করতে হয়েছে ২০০ টাকায়।

আব্দুর রহমান নামের অপর একজন বলেন, গরুর চামড়ার ক্রেতা না পাওয়ায় স্থানীয় মাদ্রাসায় চামড়া দান করে দিয়েছি। জেলার রাঙ্গুনিয়া, রাউজান, হাটহাজারীসহ বিভিন্ন উপজেলায় বিকেল পর্যন্ত কোরবানির চামড়ার ক্রেতা পাওয়া যায়নি বলে অভিযোগ করেছেন কোরবানি দাতারা।